ঢাকা, ২৩ অক্টোবর বুধবার, ২০১৯ || ৭ কার্তিক ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৪১৪

চিরায়ত রূপ, তারুণ্যে ভরপুর

শাড়ীতে অনন্যা বাঙালি ললনা

প্রকাশিত: ২০:৪৬ ১ মে ২০১৯  


বাঙালি মেয়েদের শাড়ীতেই সবচেয়ে সুন্দর দেখায়। বিশেষ করে তরুণী-যুবতীদের অত্যন্ত আকর্ষণীয় দেখাতে শাড়ীর জুড়ি নেই। তাইতো শাড়ীর আবেদন আজও একটুও কমেনি।

চিরায়ত বাঙালি নারীর সুখে-দুঃখে, আনন্দ-বেদনায়, স্মৃতিতে বর্তমানে, সৌন্দর্যে উৎসবে ওতপ্রোতভাবে মিশে আছে শাড়ি।

স্থান-কাল-পাত্র ভেদে শাড়ীর রয়েছে নানান রকম ব্র্যাণ্ড।  জামদানি, ঢাকাই বেনারসি, রাজশাহী সিল্ক, রেশমি শাড়ী, তসর সিল্ক, টাঙ্গাইলের তাঁতের শাড়ী, কাতান শাড়ী, পাবনার শাড়ী খুবই জনপ্রিয়।

 

জর্জেট শাড়ি এখন ফ্যাশন-এর অন্যতম একটি ঐতিহ্য । এখন যে কোন বয়সের মেয়েদের জন্য জর্জেট শাড়ি একটি অন্যতম ফ্যাশন । জর্জেটের ওপর কাজ করা থাকে সুতার, পাথরের, যা আপনাকে করে তুলবে পার্টিতে আরও জাঁকজমকপূর্ণ।

 

জামদানি শাড়ীর বিভিন্নতা একে আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতি এনে দিয়েছে । এখনকার যুগে যে কোন মেয়েকে যদি প্রশ্ন করা হয় কোন শাড়ি পছন্দ, তাহলে এক নাম্বারে বলবে জামদানি শাড়ির কথা।

 

মাঝবয়সী কিংবা তরুণীদের প্রথম পছন্দের তালিকাই আছে বেনারসি শাড়ি । বেনারসি শাড়ি অনেক টেকসই এবং বৈচিত্রপূর্ণ। তাই এতটা জনপ্রিয়। হরেক রকম সুতাই বেনারসি কাতান এতটাই নিখুঁত যে তার ডিজাইন কম্পিউটারের ডিজাইনকেও হার মানায়। সেই প্রাচীনকাল থেকে বর্তমান সময় পর্যন্ত শাড়ির ফ্যাশন এ ঘটেছে নানা পরিবর্তন কিন্তু বেনারসি শাড়ি আজও জনপ্রিয়।

 

বাঙালি নারীদের মাঝে অনেক জনপ্রিয় একটি শাড়ি হচ্ছে টাংগাইলের তাঁতের শাড়ি। জনপ্রিয় হওয়ার কারণ হচ্ছে এর নিজস্ব একটি নকশা আছে, যা অন্য শাড়ি থেকে আলাদা। প্রাকৃত উপাদানের সঙ্গে হালকা রঙের সমন্বয় মিলিয়ে এ শাড়িকে আরও আকর্ষণীয় করে তোলে ।

 

বাঙালি নারীর সৌন্দর্য্য আর ব্যক্তিত্ব শাড়িতেই সবচেয়ে সুন্দরভাবে ফুটে ওঠে, আর বিয়ের কনেকে সবাই শাড়িতে দেখতেই বেশি পছন্দ করে। উজ্জ্বল বাহারি রঙ আর কারুকাজের শাড়ির সমারোহ বিয়েতে অন্যরকম মাধূর্য নিয়ে আসে। আর বিবাহের জন্য বেশিরভাগ মেয়ে কাতান শাড়ি পছন্দ করে ।

 

বালুচরী পশ্চিমবঙ্গের প্রসিদ্ধ শাড়ি। ভারতের ভৌগোলিক স্বীকৃতি এবং বয়নশৈলীতে জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিল্পকর্ম রয়েছে এতে।

বালুচরী শাড়ি মত চিত্র অংশের নকশা অন্যান্য শাড়ীতে দেখা যায় না। এই শাড়িতে আপনাকে করবে আরও আকর্ষণীয়। এটি একটি ঐতিহ্যবাহী পোশাক । এই শাড়ি পড়লে যে কোন পার্টিতে আপনাকে সবার চেয়ে আলাদা মনে হবে। যে কোন রঙের এই শাড়ি আপনাকে আরও সুন্দর দেখাবে।

নীল একটি সুদৃশ্য রঙ । নীল রং কে পার্টির রং ও বলা হয় । এই রং নির্বাচন করলে পার্টিতে আপনার সৌন্দর্য এর আভা ছড়িয়ে পড়বে । আপনার প্রিয় মানুষটির কাছে হতে পারেন সবার থেকে আলাদা।

 

এমন এক সময়ই ছিল যখন হলুদ রং টিকে আলো ছায়ার দলীয় রং বলে বিবেচিত হতো । কিন্তু সময় এখন পরিবর্তন হয়েছে । হলুদ রং একটি নিখুঁত আলোছায়ার সমন্বয় যা যেকোনো পার্টিতে বন্ধুর সাথে, জন্মদিনে সবার সাথে মানাসই ।

আপনি আপনার জন্য যে রঙটি পছন্দ করুন না কেন , খেয়াল রাখবেন আপনাকে যেন সেই রঙে আর ও বেশি উজ্জল দেখায়।

 

বর্তমান সময় এ ফ্যাশন এ যতই পরিবর্তন আসুক না কেন শাড়ির আবেদন একটু কমে নি । নিজেকে একটু বেশি সুন্দর, আকর্ষণীয়, আরও অভিজাত করে ফুটিয়ে তুলতে শাড়ি যেন সবচেয়ে বেশি নির্ভরযোগ্য মেয়েদের কাছে । ঐতিহ্যবাহী কাতান, বেনারশি, জামদানির যেমন কদর রয়েছে, তেমনি জর্জেট, শিফন, নেটের শাড়িও অনেক জনপ্রিয়। আপনাকে আরও তারুণ্যনির্ভর যুবতী দেখানোর জন্য নির্বাচন করতে পারেন উজ্জ্বল রঙের শাড়ি। যা আপনাকে আরও বালিকা সুলভ দেখাবে । আপনি শাড়ি এমনভাবে পড়তে পারেন যা আপনাকে সবার থেকে আলাদা করবে।