ঢাকা, ১৩ আগস্ট বৃহস্পতিবার, ২০২০ || ২৯ শ্রাবণ ১৪২৭
good-food
২৭৭

সকালে হলুদ চা পানের উপকারিতা জানেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:১০ ৬ ফেব্রুয়ারি ২০২০  

চা একটি উপকারী পানীয়।  প্রচলিত চা ছাড়াও মানুষ অপরাজিতা, তুলসিসহ নানা ধরনের চা পান করছেন। ইদানীং অনেকেই আবার হলুদ চা পান করছেন। শুনে অবাক হবেন না, হলুদ চায়ে রয়েছে অনেক উপকারিতা। চলুন জেনে নেওয়া যাক হলুদ চা বানানোর পদ্ধতি ও এর উপকারিতা ...


যেভাবে হলুদ চা বানাবেন  


প্রথমে একটি পাত্রে এক কাপের একটু বেশি পরিমাণ পানি নিয়ে গরম করুন। এরপর পানি গরম হয়ে গেলে তাতে অল্প পরিমাণে হলুদ মেশান। হলুদ মেশানোর পর পানি আরেকটু ফোটান। এরপর এটিকে ১০ মিনিট রেখে দিন। তারপর পানি ছেঁকে নিন। এবার ছেঁকে নেওয়া পানিতে গোলমরিচ, লেবুর রস ও মধু মিশিয়ে নিন। ব্যাস, হলুদ চা তৈরি হয়ে গেল।


হলুদ চায়ের উপকারিতা :


১. দৃষ্টিশক্তি ভালো হয়


হলুদ দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে।  হলুদ চা পানে এমন একটি উপাদান পাওয়া যায় যা চোখের রেটিনাকে রক্ষা করে। ফলে হলুদ চা পানের ফলে দৃষ্টিশক্তি হারানোর ভয় থাকে না।


২. রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায়


হলুদে উপস্থিত কারকিউমিন রক্তে জমতে থাকা কোলেস্টেরলের মাত্রাকে কমিয়ে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায়।


৩. ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়


নিয়মিত হলুদ চা পান করলে ত্বক দীর্ঘদিন তার উজ্জ্বলতা ধরে রাখতে সক্ষম হয়।


৪. ক্যানসারের ঝুঁকি কমায়


হলুদের ভেতরে থাকা অ্যান্টি ইনফ্লেমেটরি প্রপার্টিজ ও অ্যান্টি অক্সিডেন্ট শরীরে ক্যানসার কোষ জন্মাতে দেয় না। কানস্যারের ঝুঁকি থেকে বাঁচতে নিয়মিত হলুদ চা পান করুন।


এ ছাড়াও হলুদ চা হজম ক্ষমতা বাড়ায়, স্মৃতিশক্তির বিকাশ ঘটায়, ওজন নিয়ন্ত্রণ করে, মাথার খুশকি সমস্যা দূর করে,আর্থারাইটিসের ব্যথা কমায়।