ঢাকা, ১৯ মে রোববার, ২০১৯ || ৫ জ্যৈষ্ঠ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৫১

সাহরিতে না উঠালে কান্নাকাটি করতাম

প্রকাশিত: ২১:০২ ১১ মে ২০১৯  


চলছে পবিত্র মাহে রমজান। মুসলিম হিসেবে আমরা সবাই রোজা রাখি। এ নিয়ে আমাদের রয়েছে ছোটবেলার অনেক মধুর স্মৃতি। ব্যতিক্রম নন সেলেব্রেটিরাও। ছেলেবেলার সেই স্মৃতি রোমন্থন করেছেন ঢাকাইয়া চলচ্চিত্রের জনপ্রিয় নায়িকা পূর্ণিমা। রোজা নিয়ে তার স্মৃতিচারণ হুবহু তুলে ধরা হলো-

ছোটবেলায় রোজার অনেক স্মৃতি রয়েছে। সেসব সত্যিই খুব মজার। শৈশবের সেই সোনালি দিনগুলো আমার খুব মনে পড়ে। এক মাস ধরে মা-চাচিরা রোজা রাখতেন। তাদের দেখাদেখি আমিও রাখতাম। অবশ্য সবসময় পারতাম না।

তবে আমরা দেখে দেখে যা শিখি তা অনেক বড় পাওয়া। আর ১০টা দিনের চেয়ে সাহরি-ইফতারিতে একটু ভালো খাওয়ার চেষ্টা করা শিশুবেলা থেকেই শেখা।

শীতের সময় সাহরি খেতে ওঠতে কষ্ট হতো। তবুও বাসার সবাই তা খেতে উঠতেন। আমার কষ্ট হবে ভেবে উঠাতেন না। আমি টের পেয়ে উঠে যেতাম। না উঠালে কান্নাকাটি করতাম।

অনেক সময় দেখতাম শীতকালে কনকনে ঠাণ্ডায় ভোররাতে উঠে মা সাহরি রান্না করতেন। আবার রান্না করা খাবার গরম করতেন। ইফতারের সময় হলে বাইরে থেকে সবাই বাসা চলে আসতেন। আসলে রমজান আমাদের শৃঙ্খলায় রাখত। এখনও সেই শৃঙ্খলার মধ্যেই আছি।

ছোটবেলার রোজা মানেই অন্যরকম আনন্দ। ভাবতেও ভালো লাগে। বর্তমানে ছোটরা সেরকম পরিবেশ পাচ্ছে না। অতিরিক্ত নগরায়ণে সবকিছু হারিয়ে যাচ্ছে। এখন শৈশব বলতে আর কিছু থাকছে না। সবকিছুই বাক্সবন্দি হয়ে গেছে।


এই বিভাগের আরো খবর