ঢাকা, ২১ আগস্ট বুধবার, ২০১৯ || ৫ ভাদ্র ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১৬৩

পলাশের সিনেমায় পদ্মাপাড়ের সংগ্রাম

হার না মানা ‘পদ্মাপুরান’

প্রকাশিত: ১৮:১৬ ৭ আগস্ট ২০১৯  


তরুণ নির্মাতা রাশিদ পলাশ নির্মাণ করেছেন ‘পদ্মাপুরান’ চলচ্চিত্র। ক্ষয়ে যাওয়া পদ্মানদীর অববাহিকায় থাকা মানুষগুলোর বর্তমান অবস্থা, তাদের মানসিকতা, আর্থিক অবস্থা এবং জীবনধারণ প্রক্রিয়া নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ করেছেন পলাশ।

 

পোস্টারে দেখা যাচ্ছে এক যুবতী পানির মধ্যে দাঁড়িয়ে আছেন। দাঁড়িয়ে থাকা ওই নারীকে দেখে বোঝা যাচ্ছে তিনি অন্তঃসত্ত্বা। মাথায় চুল নেই, হাতের নখ বড় বড়।  একরাশ আতঙ্ক ছড়ানো চোখে মুখে। গভীর এক নদীর মাঝে সুন্দরী মেয়েটি যেনো ভেসে আছে জলে ভাসা পদ্মের মতো। রাশিদ পলাশ পরিচালিত ‘পদ্মাপুরাণ’ সিনামার প্রথম পোস্টারে এমনটাই দেখা যাচ্ছে।

 

মঙ্গলবার বিকেলে ‘পদ্মাপুরাণ’ সিনেমার ফেসবুক পেইজে সিনেমাটির প্রথম পোস্টার প্রকাশ করা হয়েছে। নতুন পোস্টারটির উদ্বোধন করেছেন টিকে গ্রুপের পরিচালক মোস্তাফিজুর রহমান। অতি সাধারণ পোস্টারটিতে তুলে ধরা হয়েছে হার না মানা এক নদীর গল্প।

 

পোস্টারটি দেখে আন্দাজ করা যায়, এই নদীর সঙ্গে জড়িয়ে আছে কোনো এক দুখী নারীর গল্প। নদীর আর নারী চিরকালই এক রহস্যময় সুতোই বাঁধা। সেই রহস্যের আভাস মিলেছে ‘পদ্মাপুরাণ’ সিনেমার পোস্টারে।

ছবির পোস্টারেও নামের ওপর ছোট ছোট শব্দে লেখা ‘হার না মানা নদীর গল্প’।

এই পোস্টারে সাদিয়া আফরিন মাহীর লুক এরইমধ্যে সবার নজর কেড়েছে। কেন্দ্রীয় চরিত্রে গোলাপী নামে এতে তিনি অভিনয় করেছেন।

 

পোস্টার প্রসঙ্গে নির্মাতা রাশিদ পলাশ বলেন, নদীর সঙ্গে নারীর একটা মিল রাখার চেষ্টা করা হয়েছে। নদী সবসময় বহমান আর সেটাই স্বাভাবিক। যখনই নদীর সঙ্গে অন্যায় করা হয়, তখনই নদীর রূপ, রং, চেহারা, স্বভাব পরিবর্তন হয়ে যায়। পোস্টারে যে নারীকে দেখা যাচ্ছে, তাকে দেখেও কিছুটা অস্বাভাবিক মনে হচ্ছে। নারী-নদী-জীবনকে ছবিতে একসঙ্গে দেখানোর একটা চেষ্টা করা হয়েছে।

 

পুণ্য ফিল্মস প্রযোজিত এ ছবির চিত্রনাট্য করেছেন রায়হান শশী। গল্প লিখেছেন রাশিদ পলাশ।

পরিচালক রাশিদ পলাশ বলেন, এই ছবির প্রথম পোস্টার প্রকাশ হলো। ছবির শুটিং শেষ করেছি। ডাবিং ও এডিটিংয়ের কাজ শেষ। আরও কয়েকটা পোস্টার হবে ছবিটির। ঈদুল আজহার পরেই ছবিটি দেয়া হবে সেন্সরে। সব ঠিক থাকলে আসছে অক্টোবরেই ছবিটি আসতে পারে প্রেক্ষাগৃহে।

 

ছবিতে শম্পা রেজা অভিনয় করছেন শিখন্ডী (তৃতীয় লিঙ্গ) সম্প্রদায়ের প্রধানের চরিত্রে। আর চম্পা অভিনয় করছেন একজন মাদক ব্যবসায়ীর ভুমিকায়। ছবিতে আরও আছেন প্রসূন আজাদসহ অনেকে।