ঢাকা, ১৯ জুন বুধবার, ২০২৪ || ৫ আষাঢ় ১৪৩১
good-food
৩৯২

হোয়াটসঅ্যাপে গোপনীয়তা রক্ষায় নতুন ফিচার চ্যানেল

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:১১ ১৬ সেপ্টেম্বর ২০২৩  

দেড়শর বেশি দেশে নতুন চ্যানেল ফিচার চালু করেছে মেটা মালিকানাধীন মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ। ফিচারটি ব্যক্তিগত যোগাযোগ ও গোপনীয়তার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করেছে বলে দাবি বিশ্লেষকদের। খবর গিজমোচায়না।

 

নতুন ফিচারটি বিভিন্ন প্রতিষ্ঠান, শিল্পী, সেলিব্রিটিদের সম্পর্কে নতুন তথ্য পেতে সহায়তা করবে। বিশেষ করে তথ্যপ্রাপ্তিতে এটি অতিরিক্ত নিরাপত্তা স্তর যুক্ত করেছে। সাধারণ কথোপকথনের দিক থেকে এটি সম্পূর্ণ আলাদা। এখানে ব্যবহারকারীর সাবস্ক্রিপশন প্ল্যান সবার থেকে গোপন থাকবে। 

 

বিশ্বের ১০টি দেশে ফিচারটি পরীক্ষার মাধ্যমে কয়েকটি বিষয়ে আপডেট পাওয়া গেছে। এগুলোর একটি হলো এনহ্যান্সড ডিরেক্টরি। অর্থাৎ দেশভিত্তিক সার্চ করার সক্ষমতা বা সুবিধা। এরপর রয়েছে ইমোজি রিঅ্যাকশন। এর ফলে ব্যবহারকারীরা ইমোজির মাধ্যমে রিঅ্যাক্ট করতে পারবে। তৃতীয় বিষয়টি হচ্ছে পোস্ট এডিটিং। এর মাধ্যমে অ্যাডমিনরা ৩০ দিন পর্যন্ত আপডেট এডিট করতে পারবে। সবশেষ ফরওয়ার্ডিং। এর মাধ্যমে যেকোনো আপডেট শেয়ার করা যাবে। যে কেউ সেটি দেখে চ্যানেলে যুক্ত হতে পারবে।

 

নতুন ফিচারটি এখনো সবার জন্য চালু করা হয়নি। প্রযুক্তিবিশারদ ও সংশ্লিষ্টদের ধারণা, চ্যানেলস ফিচারটিকে আরো আকর্ষণীয় ও গুরুত্বপূর্ণ হিসেবে তৈরি করতে কাজ করছে প্লাটফর্মটি। ভবিষ্যতে নতুন আপডেটের মাধ্যমে সাধারণ ব্যবহারকারীদেরও নিজস্ব চ্যানেল তৈরির সুবিধা দেয়া হবে বলে সূত্রে জানা গেছে।

 

নতুন ফিচারটির বিষয়ে ব্যবহারকারীদের অবগত করার জন্য অ্যাপের ভেতর নোটিফাই মি নামের অপশন যুক্ত করে দিয়েছে। ফলে ফিচারটি আসা মাত্রই সে সম্পর্কে ব্যবহারকারীদের কাছে নোটিফিকেশন চলে যাবে।