ঢাকা, ২৯ এপ্রিল সোমবার, ২০২৪ || ১৬ বৈশাখ ১৪৩১
good-food
৬০০

ইন্টারনেট সেবা দিতে মহাকাশে উপগ্রহ পাঠালো অ্যামাজন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:১১ ৮ অক্টোবর ২০২৩  

ইলোন মাস্কের স্টারলিংকের ব্রডব্যান্ড নেটওয়ার্কের সঙ্গে শিগগিরই প্রতিযোগিতায় নামছে জেফ বেজোসের অ্যামাজন। ইন্টারনেট পরিষেবা দিতে মহাকাশে পরীক্ষামূলক উপগ্রহ স্থাপন করেছে সংস্থাটি। বার্তা সংস্থা এপি জানায়,  শুক্রবার (৬ অক্টোবর) অ্যামাজন দুটি প্রোটোটাইপ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে।

 

বৈশ্বিক পরিসরে ইন্টারনেট সংযোগ সরবরাহের জন্য বেজোস আগামী কয়েক বছরে তিন হাজার ২০০টির বেশি কৃত্রিম উপগ্রহ স্থাপনের পরিকল্পনা করেছেন। সব ঠিক থাকলে আগামী বছরের শেষ নাগাদ পরিষেবায় যাবে উপগ্রহগুলো।

 

অবশ্য মহাকাশভিত্তিক ইন্টারনেট পরিষেবা তুমুল প্রতিযোগিতায় পড়বে অ্যামাজন। কারণ এরই মধ্যে অনেক দেশে স্যাটেলাইট ইন্টারনেট সেবা চালু করেছে স্টারলিংক।

 

২০১৮ সালে মাস্কের স্পেসএক্স পরীক্ষামূলক স্টারলিংক স্যাটেলাইট উৎক্ষেপন করে। পরের বছর থেকে ৫ হাজারটিরও বেশি স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বডব্রান্ড স্যাটেলাইট ইন্টারনেট সেবায় পা রাখে।

 

বেজোসের উৎক্ষেপণ করা দুটি ছোট স্যাটেলাইট কুইপারস্যাট-১ ও কুইপারস্যাট-২। অ্যাটলাস-৫ রকেটের মাধ্যমে স্যাটেলাইট দুটিকে ভূপৃষ্ট থেকে ৫০০ কিলোমিটার ওপরের কক্ষপথে নিয়ে যাওয়া হয়। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় মহাকাশযান উৎক্ষেপণকেন্দ্র কেপ ক্যানারেভাল থেকে রকেটটি উৎক্ষেপণ করা হয়।