ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
১৪৭

উন্নত দেশের চেয়ে বাংলাদেশে বিদ্যুতের দাম কম: তথ্যমন্ত্রী

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:০১ ১৩ জানুয়ারি ২০২৩  

বিদ্যুতের মূল্যবৃদ্ধি নিয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, যুদ্ধের কারণে পৃথিবীব্যাপী জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পেয়েছে। সমগ্র পৃথিবীতে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। কন্টিনেন্টাল ইউরোপে, আমেরিকায় এবং ইউকেতে জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে সেখানে বিদ্যুতের রেশনিং করা হচ্ছে। বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে। সে হিসেবে বাংলাদেশে এখনো উন্নত দেশের চেয়ে বিদ্যুতের দাম কম।

 

শুক্রবার রাজশাহী সার্কিট হাউসে সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন।

 

বিদ্যুতের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে মন্ত্রী বলেন, সমগ্র পৃথিবীব্যাপী জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি পেয়েছে। সমগ্র পৃথিবীতে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। কন্টিনেন্টাল ইউরোপে, অ্যামেরিকায় এবং ইউকেতে জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে সেখানে বিদ্যুতের রেশনিং করা হচ্ছে। বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে। আমাদের দেশে কিন্তু ইউরোপ, কিংবা কন্টিনেন্টাল ইউরোপ বলেন, ইউকে বলেন এবং পৃথিবীর অন্যান্য দেশে যেভাবে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে, আমাদের দেশে সেইভাবে দাম বাড়ানো হয়নি।

 

'জনগণের যাতে অসুবিধা না হয়, ভর্তুকি দিয়ে সুলভ মূল্যে বিদ্যুৎ সরবরাহ করার জন্যেই আমাদের সরকার হাজার হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে। সেই ভর্তুকিটা কিছুটা কমানোর জন্য সামান্য বৃদ্ধি করার প্রস্তাব করা হয়েছে। সেটিও অন্যান্য উন্নত দেশের তুলনায় কম।

 

তথ্যমন্ত্রী বলেন, কয়েকদিন আগে বিএনপি যে অবস্থান কর্মসূচি পালন করল, সেখানে দেখা গেছে যত হাঁকডাক দিয়েছিল, হাঁস ডিম পাড়ার আগে যে হাঁকডাক দেয় সেটাই। ১৬ তারিখের সমাবেশ বা মিছিল ওই হাঁসের ডিম পাড়ার আগে যে হাঁকডাক দেয়, এটা ছাড়া অন্য কিছু না।

 

বিএনপির আন্দোলনের কথা শুনলে মানুষের এখন হাসি পায় উল্লেখ করে তিনি বলেন, জনগণের রায় নিয়ে সরকার গঠনের পর থেকেই বিএনপি কঠোর, কঠোরতর এবং বিভিন্ন সময় নানা ধরনের নাম দিয়ে আন্দোলনের ঘোষণা দিয়েছে। গত ১৪ বছর ধরে তারা যে ঘোষণা দিয়েছে, আগামী ১৬ জানুয়ারির কর্মসূচি, তাদের সেটার ধারাবাহিকতা ছাড়া কিছু না।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর