ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
৪৭৫

এ এক অসাধারণ অভিজ্ঞতার গল্প!

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:২৭ ২৩ ফেব্রুয়ারি ২০২২  

অষ্টমীর চর, কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার অন্তর্গত অত্যন্ত প্রত্যন্ত একটি ইউনিয়ন। কুড়িগ্রামের মুল ভুখন্ড থেকে নদীপথে অষ্টমীরচরে  যেতে আসতে সময় লাগে প্রায় ৪ থেকে ৫ ঘন্টা। দুর্গম এই জনপদে কয়েক হাজার পরিবার দিনাতিপাত করে খুবই কষ্টে । কারন এই চরের অন্তর্গত আবাদযোগ্য জমিগুলো বছরের প্রায় ৭/৮ মাস পানিতে নিমজ্জিত থাকে।

 

অত্র ইউনিয়নে নদীকেন্দ্রীক পুরুষদের উপার্যনের কিছুটা সুযোগ থাকলেও কুড়িগ্রামের অন্যান্য অঞ্চলের নারীরা যেমন কৃষিকাজ থেকে শুরু করে নানাবিধ কাজ করে  পরিবারের দৈনন্দিন খরচ যোগাতে সহযোগিতা করতে পারে কিন্তু তেমন কোন কাজের সুযোগ নেই অষ্টমীরচরের নারীদের। ফলে পরিবারের নুনতম ভরনপোষণের জন্য নারীদের বেছে নিতে হয়েছে গরু লালনপালনকে অন্যতম অবলম্বন হিসেবে।

 

তারা সারাবছর গবাদিপশু লালনপালন করে কুরবানীর ইদে বিক্রির জন্য প্রস্তুত করে। কিন্তু পুরো চর বছরের একটি লম্বা সময় পানিতে নিমজ্জিত থাকায় চরাঞ্চল হলেও এখানে টাটকা কাঁচা ঘাসের সংকট থাকে প্রায় পুরো বছর। ফলে একদিকে যেমন নিত্যদিন বাজার থেকে উচ্চমুল্যে ফিড কিনে খাওয়ানো তাদের পক্ষে সম্ভব হয়না অন্যদিকে সেখানে পর্যাপ্ত টাটকা ঘাসের অভাবেও গরুর সাভাবিক বৃদ্ধি ব্যাহত হয়। ফলশ্রুতিতে নারীরা সারাবছর কষ্ট করেও কোরবানির সময় গবাদিপশুর ভালো দাম পায় না।  

 

এমন পরিস্থিতিতে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি UNWFP কুড়িগ্রামের স্থানীয় উন্নয়ন সংস্থা National Development Program (NDP) ও Good Neighbour Bangladesh (GNB) এর সহযোগিতায় অষ্টমীরচর ইউনিয়ন সহ কুড়িগ্রামের আরো কিছু অনগ্রসর ইউনিয়ন যেমন রাণীগঞ্জ ও যাত্রাপুরে নারীদের সংগঠিত করে গোখাদ্যের মানসম্মত ও সহজলভ্য বিকল্প সংস্থানের অংশ হিসেবে কিভাবে হাইড্রোপনিক পদ্ধতিতে সারাবছর বাড়ির উঠানের সামান্য পরিসরে কম খরচে মাটিবিহীন টাটকা ও অধিক পুষ্টিসম্পন্ন ঘাস উৎপাদন করা যায় এর উপর প্রশিক্ষণ ও প্রদর্শনীর উদ্যোগ গ্রহন করেছে যা বাস্তবায়নে কাজ করছে গ্রিন সেভার্স।  

 

এই কার্যক্রমের অংশ হিসেবে UNWFP এর অর্থায়নে প্রথমে সম্ভাবতা যাচাই প্রক্রিয়া সম্পন্ন করে পরবর্তীতে প্রশিক্ষণ প্রদান এবং বর্তমানে পাইলট হিসেবে প্রাথমিক ধাপে ইউনিয়নসমুহের অন্তর্গত বিভিন্ন গ্রামের ৪০ টি পরিবারের আঙিনায় একটি করে প্রদর্শনী স্থাপন করেছে গ্রিন সেভার্স। চমৎকার এই উদ্যোগের অংশ হতে পেরে আমি এবং এই কার্যক্রম বাস্তবায়নের সাথে সম্পৃক্ত আমাদের পুরো টিম খুবই উচ্ছ্বসিত।