ঢাকা, ২৩ এপ্রিল মঙ্গলবার, ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১
good-food
২০০

একটানা বসে কাজ করলে শরীরের যেসব ক্ষতি হয়

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:১৯ ১৭ নভেম্বর ২০২২  

অফিসে কাজ তো বসেই করতে হয়। কিন্তু খেয়াল করুন তো একনাগাড়ে দীর্ঘক্ষণ বসে থেকে আপনার শরীরের বারোটা বাজাচ্ছেন কি না! চিকিত্‍সকগণ বলছেন, বেশিক্ষণ বসে থাকার ফলে আসতে পারে বিভিন্ন ধরণের শারীরিক জটিলতা। অনেকেই কর্মসূত্রে প্রায় ৭-৯ ঘন্টা চেয়ার বসে থাকেন। যেটি স্বাস্থ্যের জন্য হতে পারে মারাত্মক ক্ষতিকারক।

 

বর্তমান প্রযুক্তি সহজ করেছে আমাদের কাজকে। কিন্তু সেইসঙ্গে বাড়িয়েছে সমস্যাও। কর্পোরেট কর্মীদের ক্ষেত্রে ঝুঁকির পরিমাণ আরও বেশি। এইভাবে বসে থাকার জন্য হতে পারে হার্টের রোগ, ডায়াবেটিস সহ অন্যান্য ব্যাধিও।

 

ওজন বাড়ার সঙ্গেও সম্পর্ক রয়েছে একনাগাড়ে বসে থাকার। এছাড়া, বাড়তে পারে ক্যান্সারের ঝুঁকি।ওভারিয়ান, কোলন ক্যান্সারের সম্ভবনাকও অবহেলার বিষয় নয়।

 

এক নাগাড়ে বসে থাকার মাঝে ছোট ছোট ব্রেক নিন। অল্প সময়ের জন্য হেঁটে আসতে পারেন। যা আপনার কাজের একঘেয়েমিকেও কমাতে সাহায্য করবে। তাছাড়া, অল্পসময়ের এই ব্রেক কমাবে মেটাবলিক রিস্ককেও।

 

সুস্থ এবং স্বাভাবিক জীবনযাপনের জন্য প্রয়োজন শরীরচর্চার। শুধু তাই নয়, পরিবর্তিত সময়ের সঙ্গে বদল আসছে জীবনযাত্রায়। পাল্টে যাওয়া জীবনযাত্রার বেশিরভাগটাই অস্বাস্থ্যকর। তাই কাজের ফাঁকে অল্প সময়ের ব্রেক অনেকাংশে কমাতে পারে হাজারো শারীরিক সমস্যাকে।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর