ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
১২৭

এবার পাম তেল রপ্তানি নিয়ম কড়াকড়ি করল ইন্দোনেশিয়া

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:৩১ ৩১ ডিসেম্বর ২০২২  

এবার পাম তেল রপ্তানিতে কড়াকড়ি নিয়ম আরোপ করল ইন্দোনেশিয়া। ২০২৩ সালের ১ জানুয়ারি থেকেই তা কার্যকর হবে। এতে বিদেশে ভোজ্যতেলটির রপ্তানি কমবে। মূলত নিজ দেশের চাহিদা পূরণ করতে এ সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়ার সরকার।

 

বর্তমানে ইন্দোনেশিয়ায় উৎপাদনকারীরা অভ্যন্তরীণ বাজারে যে পরিমাণ পাম তেল বিক্রি করে থাকেন, তার ৮ গুণ রপ্তানি করতে পারেন। তবে নতুন নিয়ম অনুযায়ী, এটি হবে ৬ গুণ। অর্থাৎ স্থানীয় মার্কেটে ১ টন বিক্রি করলে বিদেশে রপ্তানি করতে পারবেন ৬ টন।

 

ইন্দোনেশিয়ার মেরিটাইম অ্যান্ড ইনভেস্টমেন্ট অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা সেপ্তিয়ান হারিও সেতিও বলেন, দেশের অভ্যন্তরে, বিশেষ করে নতুন বছরের প্রথম ৪ মাস সরবরাহ ঠিক রাখতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।অভ্যন্তরীণ বাজার পরিস্থিতি, ভোজ্যতেলের সরবরাহ ও দাম বিবেচনা করে পর্যায়ক্রমে রপ্তানির পরিমাণ বাড়ানো হবে।

 

এর আগে চলতি বছরের শুরুতে তেল রপ্তানিতে বিধিনিষেধ আরোপ করে ইন্দোনেশিয়া। দেশটিতে ভোজ্যতেলের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার নাগালের বাইরে চলে যাওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

 

বর্তমানে তথাকথিত অভ্যন্তরীণ বাজার বাধ্যবাধকতা (ডিএমও) নিয়ম চালু রেখেছে ইন্দোনেশিয়া। সে অনুযায়ী, ব্যবসার প্রয়োজনে রপ্তানির অনুমোদন পেলে স্থানীয়ভাবে উৎপাদনের একটি অংশ বিক্রি করতে পারেন ব্যবসায়ীরা।