ঢাকা, ২৯ মার্চ শুক্রবার, ২০২৪ || ১৫ চৈত্র ১৪৩০
good-food
২১৬

ধূমপান ছাড়তে সাহায্য করে যেসব ঘরোয়া উপাদান

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:২৭ ৫ ডিসেম্বর ২০২২  

ধূমপান ছাড়ার পরামর্শ সবাই দেন। কিন্তু যারা ধূমপান করেন, তারা জানেন যে কাজটি তত সহজ নয়। এই অভ্যাস যে শরীরের ক্ষতি করে, তা অজানা নয়। তবু অনেক চেষ্টা করেও কেউ কেউ পেরে ওঠেন না। দিন কয়েক যদিও বা ছেড়ে থাকলেন।

 

তারপর আবার ফিরে যান সেই অভ্যাসেই। কিছু ওষুধও চিকিত্‍সকরা দেন এই নেশা ছাড়ানোর জন্য। কিন্তু কিছুতেই কিছু হয় না। এই সমস্যার সমাধান করতে পারে কয়েকটি ঘরোয়া উপাদানই। কোন কোন খাবার সাহায্য করতে পারে?

 

আদা

ধূমপান করার ইচ্ছা হলেই মুখে একটু আদা কুচি দিতে পারেন। মাঝেমাঝে তাতে মাখিয়ে নিতে পারেন বিট নুন। তবে ধূমপান করার ইচ্ছা কমবে।

 

পুদিনা পাতা

কিছুটা পুদিনা পাতা কিনে রাখুন। ভাল করে ধুয়ে এক জায়গায় রেখে দিন। ধূমপানের ইচ্ছা হলেই কয়েকটি পাতা মুখে দিয়ে চিবিয়ে নিন। আর সিগারেট খেতে ইচ্ছা করবে না কিছু ক্ষণ। পরে আবার ধূমপানের ইচ্ছা হলে একই কাজ করে যেতে হবে।

 

আমলকি

নিকোটিনের প্রতি টান কমাতে পারে এই খাদ্যটিও। রোজ সকালে কয়েক টুকরো কাঁচা আমলকি চিবিয়ে নিয়ে এক গ্লাস করে জল খেতে হবে। নিয়মিত এ ভাবে চললে কমবে ধূমপান করার ইচ্ছা। নিয়মিত ধূমপান থেকে শরীরে নানা ধরনের দূষিত পদার্থ জমে। সে সব থেকে মুক্তি পেতে খাওয়া যায় আমলকি সেদ্ধ করা জলও।

 

আদা-আনারসের রস

ধূমপানের নেশা কাটিয়ে উঠতে চাইলে একটি গ্লাসে ১০০ গ্রাম আদার রস, ৩০০ গ্রাম আনারসের রস, ১টা পাতিলেবুর রস, ১ চামচ ভ্যানিলা থেকে তৈরি চিনি, ৫ থেকে ৬টা পুদিনা পাতা মিশিয়ে একটা শরবত তৈরি করে নিন। নিয়মিত এই শরবত খেলে ধূমপানের অভ্যাস দূর করা সহজ হবে।

 

কিউয়ি স্মুদি

নিয়মিত ধূমপানের কারণে শরীরে ভিটামিন সি'র ঘাটতি দেখা যায়। কিউয়িতে রয়েছে ভিটামিন সিসহ নানা ধরনের খনিজ পদার্থ। নিয়মিত কিউয়ির স্মুদি খেলে, তা নিকোটিনের চাহিদা কমিয়ে দিতে সাহায্য করে। ধূমপান শরীরের জন্য ক্ষতিকর।

 

অতিরিক্ত ধূমপানের কারণে ক্যানসারের মতো রোগ হওয়ার সম্ভাবনা থাকে শরীরে। এ ছাড়াও ধূমপান শ্বাসনালীকে ক্ষতিগ্রস্ত করে। ধূমপানের ফলে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমতে থাকে। হাঁপানি, ব্রঙ্কাইটিস, নিউমোনিয়ার মতো সমস্যারও সৃষ্টি করে।