ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
২১৬

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোখা: ৪ নম্বর সংকেত জারি

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:৫৩ ১২ মে ২০২৩  

‘অতি প্রবল’ ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশের উপকূলের দিকে আরও এগিয়ে আসছে। দুপুর ১২টায় ঘূর্ণিঝড় মোখা  চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৯৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছে। আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  ১৭৫ কিলোমিটার বেগে তাণ্ডব চালাতে পারে মোখা

ঘূর্ণিঝড় মোখা সংক্রান্ত আবহাওয়ার  বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 
আগামী রোববার দুপুর নাগাদ উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় মোখা। এর প্রভাবে শনিবার সন্ধ্যা থেকে সারাদেশে বৃষ্টিপাত এবং ঝোড়ো হাওয়া বয়ে যাবে। উপকূলে আঘাতের সময় বাতাসের গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৭৫ কিলোমিটার। এ সময় অতিভারী বৃষ্টিপাত হতে পারে। ঘূর্ণিঝড় মোখা চট্টগ্রাম বিভাগের কুমিল্লা, চট্টগ্রাম, চাঁদপুর, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুর, ফেনী, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান ও কক্সবাজার বেশি প্রভাব ফেলবে। এসব জেলাকে সতর্ক থাকতে পরামর্শ দেয়া হয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুশিয়ারী সংকেত নামিয়ে তার পরিবর্তে ৪ নম্বর স্থানীয় হঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩০ কিলোমিটার; যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই বিক্ষুদ্ধ রয়েছে।