ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১
good-food
১৫৯

ফের বেড়ে চলছে তাপপ্রবাহ

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:০৩ ৮ মে ২০২৩  

দেশে সর্বোচ্চ তাপমাত্রা আবার ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। একই সঙ্গে তাপপ্রবাহের আওতা দেশের ৪৩ জেলায় ছড়িয়েছে। শনিবার (৬ মে) তাপপ্রবাহ বয়েছিল ২৭ জেলার ওপর।

 

বঙ্গোপসাগরে একটি লঘুচাপ হওয়ার সময় ঝড়-বৃষ্টি প্রায় কমে গিয়ে ক্রমশ তাপমাত্রা বেড়ে চলছে দেশে। পূর্বাভাস রয়েছে, লঘুচাপ সৃষ্টি হলে সেটি ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। কিন্তু সেটি স্থলভাগে না আসার আগ পর্যন্ত দেশের তাপমাত্রা কয়েকদিন বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

 

গত মাসেও দেশে বৃষ্টিহীন অবস্থায় তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল। রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। সেই সময় টানা তীব্র গরমে অতিষ্ঠ হয়েছিল জনজীবন।

 

এদিকে ফের রাজধানী ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে ক্রমেই গরম বেড়ে চলছে। রোববার (৭ মে) চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল। আর ঢাকায় ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

 

রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে কুমিল্লা অঞ্চলসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু/এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এসময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

 

এছাড়া রাজশাহী (৮ জেলা), খুলনা (১০ জেলা) ও বরিশাল (৬ জেলা) বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে বলেও জানান মনোয়ার হোসেন।