ঢাকা, ১৮ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১
good-food
১৫৪

বিদেশে ৮ লাখ ১০ হাজার কর্মীর কর্মসংস্থান হবে

লাইফ টিভি 24

প্রকাশিত: ০২:১০ ১০ জুন ২০২২  

২০২২-২০২৩ অর্থবছরে বিদেশে ৮ লাখ ১০ হাজার কর্মীর কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপনকালে তিনি এ কথা বলেন।

 

অর্থমন্ত্রী বলেন, প্রবাসী ও প্রবাস থেকে প্রত্যাগত কর্মীদের কল্যাণে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। রিক্রুটিং এজেন্সিগুলোর কার্যক্রম তদারকির কারণে অভিবাসন ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফিরেছে।বিদেশে কর্মী নিয়োগে পেশাভিত্তিক ডাটাবেজ, মোবাইল অ্যাপসের মাধ্যমে ভিসা যাচাই, অভিবাসন বিষয়ক অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির জন্য পৃথক পোর্টাল, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) কার্যক্রম অটোমেশন ইত্যাদি কর্মসূচি নিয়ে এ খাত সম্পূর্ণ ডিজিটালাইজ করা হচ্ছে।

 

আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রত্যাগত কর্মীদের রিইন্টিগ্রেশন ও আত্মকর্মসংস্থানের জন্য সহজ শর্তে ‘বিনিয়োগ ঋণ’, প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তিদান, অক্ষম প্রবাসী কর্মীদের দেশে ফেরার পর চিকিৎসা সহায়তাদানসহ বিভিন্ন কার্যক্রম চলছে। ভবিষ্যতে পিছিয়ে পড়া দেশের প্রান্তিক জনগোষ্ঠীসহ সমগ্র দেশ থেকে অধিকহারে অভিবাসনে উৎসাহী করতে পর্যায়ক্রমে দেশের সব উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে।

 

তিনি বলেন, ২০২২-২০২৩ অর্থবছরে উপজেলা পর্যায়ে ১০০টি কারিগরি প্রশিক্ষণকেন্দ্র নির্মাণকাজ আরম্ভ হবে। এছাড়া ৮ লাখ ১০ হাজার বাংলাদেশি কর্মীর বৈদেশিক কর্মসংস্থান নিশ্চিত করা হবে। পাশাপাশি ৫ লাখ ২০ হাজার জনকে বিভিন্ন ট্রেডে দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ দেয়ার পরিকল্পনা রয়েছে।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর