ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
২৩৬

বৃষ্টি হবে কবে, জানালো আবহাওয়া অধিদপ্তর

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৩৮ ১২ এপ্রিল ২০২৩  

দেশে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। এতে অতিষ্ঠ জনজীবন। এর মধ্যে বৃষ্টির আশা জাগানিয়া খবর দিলো আবহাওয়া অধিদপ্তর। তারা বলছে, আগামী রোববার বৃষ্টি হতে পারে।

 

বুধবার (১২ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।


আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগসহ নীলফামারী জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। আগামী ৭২ ঘণ্টায়ও তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

 

তিনি বলেন, ‘এপ্রিলে তাপমাত্রা বাড়ার প্রবণতা থাকেই। গেল কয়েক বছরেও তাপপ্রবাহ বিরাজ করেছে। এ সময়ে দখিনা বাতাস নেই, বাতাসে আর্দ্রতা কম, মানে জলীয় বাষ্পও তেমন নেই। যার কারণে তাপমাত্রা ধীরে ধীরে বাড়ছে এবং গরমও বেশ অসহনীয় হচ্ছে।’


বৃষ্টি হওয়ার ব্যাপারে ওমর ফারুক বলেন, ‘আগামী ১৬ তারিখের দিকে ঝড়-বৃষ্টি হতে পারে। তাপপ্রবাহ প্রশমিত হওয়ার পর ধীরে ধীরে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে শেষের দিকে। ২৪ এপ্রিল থেকে ভারি বর্ষণের আভাস রয়েছে।’

 

চলতি মাসের দীর্ঘমেয়াদী আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, মাসের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারি বর্ষণের ফলে স্বল্পমেয়াদী আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।