ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১
good-food
৭০৪

ব্যবসায়িক প্রতিষ্ঠানে মেসার্স, ট্রেডার্স, ব্রাদার্স কেন লেখা হয়?

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:০৩ ৮ সেপ্টেম্বর ২০২২  

রাস্তাঘাটে যাওয়া-আসার পথে প্রায়শই বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের নামের আগে মেসার্স এবং পরে ট্রেডার্স, ব্রাদার্স ও এন্টারপ্রাইজ লেখা চোখে পড়ে। যেমন-মেসার্স হাসিবুল কোং, নানক ট্রেডার্স,  ভাই-বোন এন্টারপ্রাইজ ইত্যাদি। কিন্তু শব্দগুলো ব্যবহারের কারণ অনেকেই জানেন না। ফলে বেশিরভাগ ক্ষেত্রেই সেগুলোর ভুল প্রয়োগ হয়। এবার চলুন জেনে নিই মেসার্স, ট্রেডার্স, এন্টারপ্রাইজ শব্দের অর্থ ও এগুলোর সঠিক ব্যবহার বিধি। 

 

ফরাসি শব্দ মসিয়ার থেকে এসেছে মেসার্স। যার অর্থ জনাব বা মহোদয়। মসিয়ারের বহুবচন মেসিয়ার্স। যার সংক্ষিপ্ত রূপ হচ্ছে মেসার্স। এক্ষেত্রে মেসার্স শব্দের অর্থ হচ্ছে সর্ব জনাব, ভদ্র মহোদয়গণ। তবে ইংরেজি মিস্টার শব্দের বহুবচন হচ্ছে মেসার্স। ফলে কোনো প্রতিষ্ঠান একের অধিক ব্যক্তি মালিকাধীন হলে তার আগে মেসার্স লেখা যায়। যেমন-মেসার্স মনোয়ার অ্যান্ড কোং। তবে প্রতিষ্ঠানটিতে একাধিক ব্যক্তির সংযোগ না থাকলে মেসার্স শব্দটির  ভুল প্রয়োগ ঘটে। যেমন, মেসার্স আলাউদ্দীন ট্রেডার্স, মেসার্স রফিকুল অ্যান্ড কোং। 

 

সাধারণত, ইংরেজি ট্রেড শব্দের অর্থ ব্যবসা। যা থেকে এসেছে ট্রেডার্স। যার অর্থ ব্যবসায়ী। আর ট্রেডারের বহুবচন হলো ট্রেডার্স। এর অর্থ ব্যবসায়ীরা। 

 

মূলত ট্রেডার্স বলতে একাধিক ব্যক্তির প্রতিষ্ঠান বোঝায়। যারা নিজেরা ওই প্রতিষ্ঠানের পক্ষে অন্য প্রতিষ্ঠানের পণ্য কেনাবেচা করে। কিন্তু নিজেরা পণ্য উৎপাদন করে বিক্রি করলে ট্রেডার্স হবে না। আবার একক মালিকানাধীন প্রতিষ্ঠান হলে ট্রেডার্স শব্দটির ভুল প্রয়োগ ঘটবে। যেমন-কাজল ট্রেডার্স। 

 

ইংরেজি এন্টারপ্রাইজ শব্দের অর্থ উদ্যোগ। কোনো ব্যবসায় সংগঠন চালানো ও ঝুঁকি নেয়াকে এন্টারপ্রাইজ বলে। প্রকৃতপক্ষে এন্টারপ্রাইজ এক ধরনের উচ্চাভিলাষী ব্যবসায়িক প্রতিষ্ঠান। যেমন: হক এন্টারপ্রাইজ।

 

আবার  ব্রাদার্স এর অর্থ পেশা বা সমিতিভুক্ত ব্যক্তিবর্গ। যেমন-মেসার্স আফজাল অ্যান্ড ব্রাদার্স। এখানে একের অধিক বোঝাতে মেসার্স ব্যবহৃত হয়েছে এবং ব্রাদার্স বলতে একই সমিতিভুক্ত বা পেশাভুক্ত বোঝানো হয়েছে।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর