ঢাকা, ২৭ এপ্রিল শনিবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
২৮৪

ভোজ্য তেলে কমল ভ্যাট

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৫৮ ১৬ মার্চ ২০২২  

সয়াবিন তেল ও অপরিশোধিত পাম তেল আমদানিতে ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। বুধবার (১৬ মার্চ) বিকেলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এই প্রজ্ঞাপন জারি করে।

 

প্রজ্ঞাপনে বলা হয়, পরিশোধিত সয়াবিন তেল, অপরিশোধিত সয়াবিন তেল, অপরিশোধিত পাম তেল এবং অন্যান্য পরিশোধিত পাম তেল আমদানিতে ভ্যাট ১৫ শতাংশ থেকে হ্রাস করে ৫ শতাংশ নির্ধারণ করা হলো। 

 

এর আগে গত মঙ্গলবার (১৫ মার্চ) আমদানি পর্যায়ে ১০ শতাংশ ভ্যাট প্রত্যাহার করে এনবিআর। তার আগে গত সোমবার (১৪ মার্চ) ভোক্তা ও উৎপাদন পর্যায়েও ভোজ্যতেলের ওপর ভ্যাট প্রত্যাহার করে সংস্থাটি।

 

 

সোমবার জারি করা এনবিআরের প্রজ্ঞাপনে বলা হয়েছিল, পরিশোধিত সয়াবিন তেল ও পরিশোধিত পাম তেলের স্থানীয় উৎপাদন ও ব্যবসায় পর্যায়ে সব ভ্যাট প্রত্যাহার করা হয়েছে এবং আগামী ৩০ জুন পর্যন্ত এ সুযোগ বহাল থাকবে।

 

এদিকে প্রজ্ঞাপন প্রকাশের পরে এনবিআরকে চিঠি পাঠায় বাণিজ্য মন্ত্রণালয়। আসন্ন পবিত্র রমজান ও মানুষের ক্রয়ক্ষমতা বিবেচনা করে শুধু উৎপাদন ও ব্যবসায়িক পর্যায়ে নয়, আমদানিসহ ভোজ্যতেলের ক্ষেত্রে সব পর্যায়েই ভ্যাট প্রত্যাহারের অনুরোধ করা হয় চিঠিতে।

 

বাণিজ্য মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম অস্বাভাবিক হারে বাড়ায় দেশীয় বাজারেও উল্লেখযোগ্য হারে বেড়েছে। আসন্ন পবিত্র রমজানে ভোজ্যতেল মানুষের ক্রয়সীমার মধ্যে রাখতে হলে সরবরাহ ব্যবস্থা স্থিতিশীল রাখতে হবে। বর্তমানে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন ও পাম তেলের যে দাম, স্থানীয় কারখানায় পরিশোধিত হয়ে এগুলো বাজারে ঢুকলে দাম আরও বৃদ্ধির আশঙ্কা রয়েছে।

 

এরপরই প্রজ্ঞাপনের মাধ্যমে পরিশোধিত সয়াবিন তেল, অপরিশোধিত সয়াবিন তেল, অপরিশোধিত পাম তেল এবং অন্যান্য পরিশোধিত পাম তেল আমদানিতে ভ্যাট ১৫ শতাংশ থেকে হ্রাস করে ৫ শতাংশ নির্ধারণ করা হলো। 

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর