ঢাকা, ০৫ মে রোববার, ২০২৪ || ২২ বৈশাখ ১৪৩১
good-food
২৩৬

রিজার্ভ আরও কমলো

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:০৮ ২৯ সেপ্টেম্বর ২০২৩  

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আরও কমেছে। গত ১ সপ্তাহে যার পরিমাণ প্রায় ৩০ কোটি ডলার। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।  


এতে বলা হয়, গত মঙ্গলবার দিন শেষে রিজার্ভ নেমেছে ২১ দশমিক ১৫ বিলিয়ন ডলারে। আগে সপ্তাহে যা ছিল ২১ দশমিক ৪৫ বিলিয়ন ডলার। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পদ্ধতিতে এই হিসাব করা হয়েছে।


অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, দেশে ব্যাপক ডলার সংকট বিদ্যমান। ফলে আমদানির দায় মেটাতে বিভিন্ন ব্যাংকের কাছে মার্কিন মুদ্রাটি বিক্রি করছে। এতে বিদেশি মুদ্রার সঞ্চায়ন কমছে।

 

২০২২-২৩ অর্থবছরে রিজার্ভ থেকে রেকর্ড সাড়ে ১৩ বিলিয়ন ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া রেমিট্যান্সেও ভাটা পড়েছে। তাতে রিজার্ভ কমছেই।


পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর জানান, রিজার্ভ যেন আর না কমে সেই বিষয়ে নজর দিতে হবে বাংলাদেশে ব্যাংককে। অন্যথায় পরিস্থিতি খারাপ হতে পারে।

 

তিনি বলেন, সামনে নির্বাচন। তাই অর্থনীতিতে এখন বড় সংস্কার আনতে চাইবে না সরকার। ফলে অর্থনৈতিক সংকট থেকে উত্তরণে আপাতত স্বল্পমেয়াদী কিছু পদক্ষেপ নিতে হবে।

 

ড. আহসান এইচ মনসুর বলেন, বড় উদ্বেগের বিষয় হচ্ছে ক্রমন্বয়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমছে। তবে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ধরে রাখতে সেটা আর কমতে দেয়া যাবে না। এজন্য রেমিট্যান্স ও রপ্তানি আয় বাড়াতে হবে। একই সঙ্গে বিদেশি উৎস থেকে সহজ শর্তে ঋণ পাওয়ার চেষ্টা চালাতে হবে।

 

তিনি বলেন, এই মুহূর্তে সবচেয়ে বড় সমস্যা মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি। এটি নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে হবে। বিশেষ করে টাকা ছাপিয়ে সরকারকে ঋণ দেয়া বন্ধ করতে হবে। রাজস্ব আহরণ, কর-জিডিপি বাড়াতে হবে। ব্যাংকিং খাতে খেলাপি ঋণ কমাতে হবে।


 

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর