ঢাকা, ০৮ মে বুধবার, ২০২৪ || ২৫ বৈশাখ ১৪৩১
good-food
৪০৩

সকালের টেবিলে রাখুন ‘কাউন চালের নাশতা’

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৩:০৮ ২০ ফেব্রুয়ারি ২০২৩  

সকালের নাস্তা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি সারাদিন আমাদেরকে প্রাণবন্ত ও সুস্থ রাখতে সাহায্য করে। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে সকালের নাস্তা বেশি পরিমাণে ক্যালরি পোড়াতে সাহায্য করে এবং সারাদিন ধরে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণেও সাহায্য করে।

 

সকালে স্বাস্থ্যকর এবং ভারী নাস্তা খেলে মস্তিষ্ক পুরোদিনের জন্য তৈরি হয়ে যায় এবং সারাদিন শক্তি পাওয়া যায়। কিন্তু সব ভারী খাবারই স্বাস্থ্যকর নয়। এ ক্ষেত্রে এমন কিছু খাবার গ্রহণ করতে হবে যা পুষ্টিকর এবং সুখাদ্য। যা ভালো রাখবে দেহ, দেহের ভেতরের যন্ত্রগুলোকে। বিশেষ করে হৃদযন্ত্র ও পাকস্থলীকে সুস্থ রাখবে এমন খাবারই নির্বাচন করতে হবে।

 

এজন্য আমাদের জানতে হবে সকালের নাস্তায় কোন খাবারগুলো খাওয়া উচিত। আজ আমরা নাস্তায় রাখার মত একটি রেসিপি সম্পর্কে জানবো। আজকের রেসিপি- ‘কাউন চালের নাশতা’।

 

যা লাগবে
আপেলের রস ১/২ কাপ, কাউন চাল ১ কাপ, পানি দেড় কাপ, লবণ স্বাদমতো, দারুচিনি গুঁড়ো ১/২ চা চামচ, আলুবোখারা ও কিশমিশ ১/২ কাপ, ওটস ১ কাপ।


প্রণালি
কাউন চাল ধুয়ে নিন। একটি পাত্রে আপেলের রস, দারুচিনি, পানি এবং লবণ নিয়ে ফোটান। চুলার আঁচ কমিয়ে ওটস এবং কাউন চাল দিন। ১৫ মিনিট রান্না করুন। পানি শুকিয়ে গেলে আলুবোখারা ও কিশমিশ দিয়ে নেড়ে নিন। একটি প্লেটে ঢেলে গরম গরম পরিবেশন করুন।  

সুমির রান্নাঘর বিভাগের পাঠকপ্রিয় খবর