ঢাকা, ২৮ মার্চ বৃহস্পতিবার, ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০
good-food
২৫৯

সেপ্টেম্বরে ঢাকা-কক্সবাজার ট্রেন চালু

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:০২ ১৬ মে ২০২৩  

রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, আগামী সেপ্টেম্বরের মধ্যেই ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চালু হবে। 

 

মঙ্গলবার (১৬ মে) চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্প পরিদর্শনের সময় নির্মাণাধীন কক্সবাজার আইকনিক স্টেশন বিল্ডিংয়ে এ ঘোষণা দেন।

 

রেলমন্ত্রী কক্সবাজার ইকনিক স্টেশন এবং রামু স্টেশনের নির্মাণ কাজ পরিদর্শন করেন। পরে চকরিয়ার ডুলহাজার রেললাইন কাজ পরিদর্শন করেন।

 

রেলমন্ত্রী বলেন, ‘কক্সবাজারের ঝিংলজা ইউনিয়নের চান্দেরপাড়াস্থ নির্মাণাধীন ঝিনুক আকৃতির আইকনিক রেলস্টেশনটি অনন্য স্থাপত্যশৈলী ও দৃশ্য নন্দন। যার নিমার্ণ কাজ শেষ পর্যায়ে। এটি কেবল মাত্র কক্সবাজারে গর্ব না; এটি বাংলাদেশের গর্ব বটে।’

 

রেলমন্ত্রী বলেন, সাশ্রয়ী, নিরাপদ আরামদায়ক হিসেবে রেলকে গড়ে তোলার জন্য মন্ত্রণালয় ও রেল‌ওয়ে কাজ করে যাচ্ছে।

 

মন্ত্রী বলেন, কক্সবাজারে ট্রেনে করে আসার জন্য সারাদেশের মানুষ ভীষণ আগ্রহী হয়ে আছে। আগামী আগস্টের মধ্যে কাজ সম্পন্ন করে সেপ্টেম্বরে উদ্বোধনের জন্য সার্বিকভাবে চেষ্টা করা হচ্ছে।

 

নূরুল ইসলাম সুজন জানান, ‘আমাদের সকলের জন্য গর্বের একটা বিষয় কক্সবাজার আইকনিক স্টেশন বিল্ডিং। এটি পার্শ্ববর্তী কয়েকটি দেশের মধ্যে অন্যতম। এরকম অনন্য স্থাপনা অন্য কোথাও নেই।

 

এক প্রশ্নের মন্ত্রী জানান, কালুরঘাট সেতু সংস্কারের জন্য বিশেষজ্ঞ দল কাজ করছে। বিশেষজ্ঞদের সুপারিশের ভিত্তিতে সেতুটি সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ট্রেন চলাতে কোনো সমস্যা হবে না। এখানে আধুনিক মনের ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে।

 

এডিবির অর্থায়নে দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০১ কিলোমিটার নতুন ডুয়েল গেজ সিঙ্গেল লাইন নির্মাণ করা হচ্ছে। এটি ট্রান্স‌ এশিয়ান রেলওয়ের সঙ্গে যুক্ত হবে। যার মাধ্যমে পর্যটন শহর কক্সবাজার রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আসবে।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর