ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
২৩৪

সোনার গয়নার উজ্জ্বলতা নষ্ট হয়ে যাচ্ছে, কী করবেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৩৩ ২৯ মে ২০২২  

সোনার গয়না পরতে প্রত্যেকেরই ভালো লাগে। কিন্তু প্রতিদিন একই গয়না ব্যবহার করলে ঘাম, ধুলা-ময়লা জমে গয়নার উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। তাছাড়া, আলমারিতে যত্ন করে তুলে রাখা সোনার গয়নাও এক সময় তার নিজস্ব দ্যুতি হারায় আর পুরানো হতে থাকে। তাই দেখতে একদম ভাল লাগে না। তবে বাড়িতে অতি সহজ উপায়েই পরিষ্কার করা যেতে পারে সোনার গয়না। চলুন জেনে নেওয়া যাক...

 

# গরম পানিতে সামান্য বাসন মাজার লিক্যুইড ডিটারজেন্ট মেশান, তাতে কয়েক ফোটা অ্যামোনিয়াও দিন। এরপর এই মিশ্রণে সোনার গয়না ভিজিয়ে নতুন ব্রাশ দিয়ে আলতো করে ঘষে পরিষ্কার করুন। তারপর একেবারে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। এরপর পেপার টাওয়াল বা পরিষ্কার কাপড় দিয়ে মুছে বাতাসে শুকিয়ে নিন। 

 

# এছাড়াও আরেকটি পদ্ধতি প্রয়োগ করতে পারেন। হালকা গরম পানিতে কয়েক ফোটা বাসন মাজার লিক্যুইড ডিটারজেন্ট মিশিয়ে নিন। তাতে সোনার গয়না ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর স্বভাবিক পানি দিয়ে ধুয়ে পরিষ্কার নরম তোয়ালে দিয়ে মুছে ফেলুন। তারপর বাতাসে শুকিয়ে নিন। আপনি চাইলে নরম ব্রাশ দিয়ে ঘষেও পরিষ্কার করতে পারেন।

 

সতর্কতা

# সোনা খুব নরম ধাতু। তাই ব্রাশ করা এবং মোছার সময় খুব আলতো করে প্রয়োগ করুন। জোরে চাপ দেবেন না। # পানিও যেন খুব গরম না থাকে। একেবারে হালকা গরম পানি ব্যবহার করুন।

 

# গয়না মোছার জন্য যে কাপড় ব্যবহার করছেন, তা যেন বেশি রুক্ষ না হয়। পরিষ্কার সুতির পাতলা কাপড় কিংবা কোমল তোয়ালে দিয়েই সোনার গয়না পরিষ্কার করা ভালো।

# যে ব্রাশ ব্যবহার করবেন, সেটিও হতে হবে খুব কোমল। বেবি সাইজের নতুন ব্রাশ ব্যবহার করলে ভালো।