ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
২১৩

সয়াবিন তেলের দাম লিটারে বাড়ল আরও ৮ টাকা

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৫০ ৭ ফেব্রুয়ারি ২০২২  

বিশ্ববাজারে তেলের দর ঊর্ধ্বমুখী হওয়ায় ফের দেশের বাজারে সয়াবিন তেলের দাম বাড়ল। খোলা সয়াবিন তেলের দাম লিটারে ৭ টাকা এবং বোতলজাতে ৮ টাকা বাড়ছে। আর প্রতি লিটার পাম তেলে বাড়ছে ১৫ টাকা।এছাড়া ৫ লিটার সয়াবিন তেলের দাম ৩৫ টাকা বাড়ছে। সোমবার (৭ ফেব্রুয়ারি) থেকে এ দাম কার্যকর হবে।

 

রোববার (৬ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ এ তথ্য জানান।

 

নতুন দাম অনুযায়ী, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৮ টাকা বেড়ে ১৬৮ টাকায় এবং খোলা এই তেলের দাম ৭ টাকা বেড়ে ১৪৩ টাকায় বিক্রি হবে। আর লিটারে পাম তেলের দাম ১৫ টাকা বেড়ে ১৩৩ টাকায় বিক্রি হবে। এছাড়া ৫ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৩৫ টাকা বেড়ে ৭৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

 

এর আগে ২০২১ সালের ১৯ অক্টোবর সয়াবিন তেলের দাম নির্ধারণ করে সরকার। সে অনুযায়ী প্রতি লিটার বোতলজাত এই তেল ১৬০ টাকায় এবং খোলা ১৩৬ টাকায় বিক্রি হতো। আর লিটারপ্রতি পাম তেলের দাম ছিল ১১৮ টাকা। এছাড়া ৫ লিটার বোতলজাত সয়াবিন তেল ৭৬০ টাকায় বিক্রি হতো। 

 

বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, ‘গত ১৯ জানুয়ারি তেল ব্যবসায়ীদের সঙ্গে বসেছিলাম আমরা। তাতে দেখা যায়, বিশ্ববাজারে দাম বাড়ায় দেশের বাজারে সয়াবিন তেলের মূল্য অ্যাডজাস্ট করা দরকার। অন্যথায় তাদের লোকসান হবে। ওই দিনই তারা জানান, ইতোমধ্যে ২০০ কোটি টাকা লস হয়েছে। এমন হলে এলসি খুলতে পারবেন না ব্যবসায়ীরা। তাই জানুয়ারির ফিগারসহ ক্যালকুলেট করে আমরা এই দাম ঠিক করলাম।’