ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
১২৮

২ মাসে পদ্মাসেতুর টোল আদায় ১৩৮ কোটি ৮৪ লাখ

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৩৭ ২৭ আগস্ট ২০২২  

স্বপ্নের পদ্মাসেতু চালুর প্রথম ২ মাসে ১৩৮ কোটি ৮৪ লাখ ৩ হাজার ৮৫০ টাকা টোল আদায় হয়েছে। শুক্রবার (২৬ আগস্ট) বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বাসেক) এ তথ্য জানিয়েছে। গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুটি উদ্বোধন করেন। পরের দিন ভোর ৬টা থেকে যানবাহনের জন্য তা খুলে দেয়া হয়।

 

যান চলাচলের প্রথম দিন পদ্মাসেতু দিয়ে ১৮ ঘণ্টায় মোটারসাইকেলসহ রেকর্ডসংখ্যক ৫১ হাজার ৩১৬টি যান পারাপার হয়। এ থেকে টোল আদায় হয় ২ কোটি ৯ লাখ ৩১ হাজার ৫৫০ টাকা। পদ্মা নদীর ওপর নির্মাণাধীন একটি বহুমুখী সড়ক ও রেল সেতু এটি। এর মাধ্যমে মুন্সীগঞ্জের লৌহজংয়ের সঙ্গে শরীয়তপুর ও মাদারীপুর যুক্ত হয়। ফলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে উত্তর-পূর্বাংশের সংযোগ ঘটে।

 

পদ্মাসেতু চালুর পর নির্বিঘ্নে দিনরাত অবিরাম যানবাহন পারাপার হওয়ায় দিন বদলের হাওয়া বাইছে চারদিকে। সেতুর কাছাকাছি জেলার অনেকে বাড়ি থেকেই সরাসরি ঢাকায় অফিস করতে পারছেন। দক্ষিণের ২১ জেলা রাজধানীর সঙ্গে সরাসরি যুক্ত হওয়ার পর ফেরির সেই বিড়ম্বনা নেই। 

 

কৃষি, শিল্প, পর্যটনসহ সব সেক্টরে আমূল পরিবর্তন দেখা যাচ্ছে। বৈশ্বিক নানা চ্যালেঞ্জ সত্ত্বেও এখানে বিনিয়োগ বাড়ছে। উৎপাদিত কৃষিপণ্য বাজারজাত সহজ হওয়ায় কৃষকের উৎসাহ বেড়েছে।