ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১
good-food
৬১১

২০৩৫ সালে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতি হবে বাংলাদেশ

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৫০ ২৮ ডিসেম্বর ২০২০  

২০৩০ সালের মধ্যে বিশ্বের ২৮তম বৃহত্তম অর্থনীতি এবং ২০৩৫ সালের মধ্যে ২৫তম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে বাংলাদেশ। যুক্তরাজ্যের অর্থনীতি ও ব্যবসা গবেষণা কেন্দ্র (সিইবিআর) এ তথ্য জানিয়েছে।

 

সিইবিআর’র প্রতিবেদন অনুসারে, অর্থনীতির আকার ২০২০ সালে ৩০১ বিলিয়ন ডলার থেকে প্রায় ৩ গুণ বেড়ে ২০৩৫ সালে ৮ ৫৫ বিলিয়নে পৌঁছবে।

 

তাদের বিশ্ব অর্থনৈতিক লীগ টেবিলের সর্বশেষ সংস্করণ দেখানো হয়েছে, ওই সময়ের আগেই বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের অর্থনীতির আকার ১ ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

 

১৯৩টি দেশের প্রবৃদ্ধির সম্ভাবনা নিয়ে বার্ষিক লীগ টেবিলে পরামর্শদাতা গ্রুপটি বলেছে, কোভিড-১৯ মহামারী সত্ত্বেও বাংলাদেশ ২০২০ সালে সংকোচন এড়াতে সক্ষম হয়েছে।

 

এসময়ে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হার ৩.৮ শতাংশে নেমে আসবে বলে ধারণা করা হয়েছিল। ২০১৯ সালে জিডিপি প্রবৃদ্ধি হার ছিল ৮.২ শতাংশ।

 

জিডিপির অংশ হিসেবে সরকারি ঋণ চলতি বছর ৩৯.৬ শতাংশে উন্নীত হয়েছে। ২০২০ সালে রাজস্ব ঘাটতি ছিল ৬.৮ শতাংশ।

 

সিইবিআর মনে করছে, ২০২১-২০২৫ সালের মধ্যে জিডিপি প্রবৃদ্ধির বার্ষিক হার গড়ে ৬.৮ শতাংশে পৌঁছবে। এসময়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পেয়ে বছরে গড়ে ৬.৫ শতাংশে দাঁড়াবে বলে মনে করা হচ্ছে।

 

এ বছর বাংলাদেশে মাথাপিছু ৫ হাজার ১ শ’ ৩৯ মার্কিন ডলারের ক্রয় ক্ষমতা সমতা-অ্যাডজাস্টেড জিডিপি ছিল। এতে বাংলাদেশ নিম্ন-মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। 

 

ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত দেশে করোনায় ৭০৫২ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। মৃত্যু হার প্রতি ১ লাখ জনে ৪ জন।

 

মহামারীর কারণে জনস্বাস্থ্যের ক্ষতি তুলনামূলকভাবে কম হলেও বিশ্বব্যাপী চাহিদা এবং আন্তর্জাতিক সরবরাহ ব্যবস্থার উপর এই প্রকোপের প্রভাব অর্থাৎ অর্থনৈতিক ক্ষয়ক্ষতি লক্ষণীয়।


সিইবিআর জানায়, বিশ্ব ব্যাংকের এবারের ইজ অব ডইং বিজনেস র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান হচ্ছে ১৬৮তম।