ঢাকা, ০৫ মে রোববার, ২০২৪ || ২১ বৈশাখ ১৪৩১
good-food
২১৫

৩ কর্মদিবসের সপ্তাহ সম্ভব: বিল গেটস

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৫:৪৩ ২৪ নভেম্বর ২০২৩  

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) কল্যাণে মানুষকে সপ্তাহে তিনদিন কাজ করলেই হবে। কারণ এআই মানুষকে অনেক কায়িক কাজের বোঝা থেকে মুক্তি দেবে। সম্প্রতি এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। এই ধনকুবের এমন এক ভবিষ্যতের স্বপ্ন দেখেন, যেখানে মানুষের স্থান দখল না করেই তিন কর্মদিবসের সপ্তাহ মানুষকে উপহার দেবে প্রযুক্তি। 

 

ট্রেভর নোয়া-র পডকাস্ট 'হোয়াট নাউ'-এর এক পর্বে প্রযুক্তি ও কাজ নিয়ে নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন বিল গেটস। নোয়াহ তাকে কর্মক্ষেত্রে বা চাকরির বাজারে কৃত্রিম বুদ্ধিমত্তা কতটা হুমকির, এ বিষয়ে প্রশ্ন করলে বিল গেটস আশা প্রকাশ করেন, এআই মানুষের কায়িক শ্রমের বোঝা কমিয়ে আরও বেশি বেশি গঠনমূলক কাজে সম্পৃক্ত হওয়ার সুযোগ করে দেবে।

 

বিল গেটস বলেন, 'জীবনের উদ্দেশ্য কেবল চাকরি করা নয়। কাজেই আপনি যদি শেষ পর্যন্ত এমন একটি সমাজ পান যেখানে সপ্তাহে তিন দিন কাজ করতে হয়, তবে সম্ভবত এটি ঠিক আছে।' গেটস বলেন, ভবিষ্যৎ পৃথিবীতে অত্যধিক কায়িক পরিশ্রমের কাজগুলো করবে যন্ত্রেরা। এতে মানুষের কায়িক শ্রমের প্রয়োজনীয়তা কমে আসবে।

 

কাজের বিবর্তনের উদাহরণ দিয়ে তিনি বলেন, তার পিতামহ কৃষিকাজকে প্রকৃত কাজ মনে করতেন, সেই ধারণা বদলে যায় তার বাবার আমলে। তার বাবা নানা ধরনের কাজ করতেন। গেটস বলেন, এখন মাত্র ২ শতাংশ মার্কিন কৃষিকাজের সঙ্গে যুক্ত। এই ধনকুবের বলেন, প্রযুক্তিগত অগ্রগতি যদি যৌক্তিক গতিতে এগোয় এবং সরকার যদি ওই সব পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নিতে মানুষকে সহায়তা করে, তাহলে এসব পরিবর্তন ইতিবাচক হয়েই আসবে। 

সাকসেস স্টোরি বিভাগের পাঠকপ্রিয় খবর