ঢাকা, ২৭ জানুয়ারি বুধবার, ২০২১ || ১৪ মাঘ ১৪২৭
good-food
১৪৪

অবশেষে বাইডেনকে ক্ষমতা হস্তান্তরে রাজি হলেন ট্রাম্প

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৫৬ ২৪ নভেম্বর ২০২০  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশেষে ক্ষমতা হস্তান্তরে রাজি হয়েছেন। কিন্তু নির্বাচনের পরাজয় এখনও মেনে নেননি। তিনি তার লড়াই অব্যাহত রাখবেন বলেও জানিয়েছেন।


ট্রাম্প সোমবার স্বীকার করেছেন, ক্ষমতা হস্তান্তর দেখভাল করা জেনারেল সার্ভিসেস এডমিনিস্ট্রেশনের (জিএসএ) যা করণীয়, তা তাদের অবশ্যই করা উচিত। কিন্তু ওই একই টুইটে জোর দিয়ে বলেছেন, তিনি পরাজয় স্বীকারে রাজি নন।


ট্রাম্প বলেন, আমাদের মামলাগুলো জোরকদমে এগিয়ে চলেছে। আমরা ভালোভাবে আমাদের লড়াই চালিয়ে যাব। আমি বিশ্বাস করি আমরা বিজয়ী হবো।


জিএসএ কাজ শুরু করতে পারে বলে তিনি যে ইঙ্গিত দিলেন তাতে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টিম অর্থ ব্যবহারের সুযোগ পাবে, অফিস ব্যবহার করতে পারবে এবং কেন্দ্রীয় সরকারের কর্মকর্তাদের সঙ্গে বসতেও পারবে।


মিশিগান অঙ্গরাজ্যে বাইডেনের বিজয়কে আনুষ্ঠানিকভাবে সার্টিফাই করার পরেই ট্রাম্প ক্ষমতা হস্তান্তরে রাজি হওয়ার আকস্মিক এ ঘোষণা দিলেন।


এ ঘোষণাকে স্বাগত জানিয়েছে বাইডেনের দল। তারা বলছে, জিএসএ এখন মসৃণ ও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় প্রয়োজনীয় সহায়তার অনুমোদন দেবে।


বাইডেন বলেছেন, মসৃণ ও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে এ পদক্ষেপ খুবই গুরুত্বপূর্ণ।
এক বিবৃতিতে তিনি বলেন, জিএসএ প্রশাসক নির্বাচনে নতুন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে আপাতত বিজয়ী হিসেবে নির্ধারণ করেছে। মসৃণ ও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর পরিচালনার জন্য তারা আসন্ন প্রশাসনকে প্রয়োজনীয় সহযোগিতা ও অর্থ সরবরাহ করে যাবে।


জিএসএ প্রধান এমিলি মারফি রাজনৈতিক চাপের মধ্যে কাজ করতে অস্বীকৃতি জানিয়েছিলেন। তিনি ৩ নভেম্বরের নির্বাচনের পর বাইডেন প্রশাসনের জন্য অর্থ ছাড় দিতেও রাজি হচ্ছিলেন না।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর