ঢাকা, ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার, ২০১৯ || ২ আশ্বিন ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৯৬

ঋতুচক্র নিয়ে প্রচারে নামছেন নায়িকা তাপসী

প্রকাশিত: ১৮:২০ ৩ আগস্ট ২০১৯  


মহিলাদের ঋতুচক্র একটি স্বাভাবিক শারীরবৃত্তিয় প্রক্রিয়া। কোনও গোপন বিষয় নয়। তবে এ যুগে দাঁড়িয়ে এখনও অনেক বাড়িতেই বিষয়টিকে পর্দার পেছনে রাখা হয়। এনিয়ে বাড়িতে খোলাখুলি আলোচনা করা হয়না। তবে ঋতুচক্র কোনও লুকিয়ে রাখার বিষয় নয়। এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া।

ঋতুচক্র নিয়ে সমাজকে কুসংস্কারমুক্ত করতে এবার প্রচারে নামতে চলেছেন ভারতের জনপ্রিয় অভিনেত্রী তাপসী পন্নু। সম্প্রতি, মুম্বইয়ের একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যুক্ত হয়েছেন তিনি। মহিলাদের ঋতুচক্রের সময় প্রয়োজনীয় পরিচ্ছন্নতার বিষয়ে সচেতন করাই এই স্বেচ্ছাসেবী সংস্থার কাজ। পাশাপাশি দরিদ্র মহিলাদেরও স্যানিটারি ন্যাপকিন দিয়েও সাহায্য করে এই সংস্থা।

ঋতুচক্র নিয়ে মানুষের ধারণাই বদলাতে এবার পথে নামছেন তাপসী। তিনি যে স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যুক্ত হয়েছেন তার সঙ্গে যুক্ত রয়েছেন খোদ ব্রিটিশ রাজবধূ মেগান মর্কেলও। ২০১৮ সালে রাজকীয়ভাবে বিয়ে হয় প্রিন্স হ্যারি ও মেগান মর্কেলের। বিয়েতে আমন্ত্রিত অতিথিদের তাঁরা অনুরোধ করেছিলেন উপহারের বদলে সারা বিশ্বে ছড়িয়ে থাকা সমাজসেবামূলক প্রতিষ্ঠানগুলোতে কিছু দান করতে। তার মধ্যে মুম্বইয়ের এই প্রতিষ্ঠানও ছিল। এর আগে ২০১৭ সালে মেগান নিজেও এই এনজিওর কাজে মুম্বইয়ে এসেছিলেন। 


এবিষয়ে তিনি বলেন, ঋতুচক্র নিয়ে বায়োলজিতেও বিশেষ পাঠ রয়েছে। তবে এবিষয়টি নিয়ে যখনই আমরা কথা বলি, তখনই চুপি চুপি কথা বলতে থাকি। এমনকি শ্রেণিকক্ষের মধ্যেও এনিয়ে অস্বস্তিকর একটা পরিস্থিতি তৈরি হয়। প্রথমে আমাদের এবিষয়টি নিয়ে কথা বলতে হবে। এর সঙ্গে মহিলাদের স্বাস্থ্যের বিষয়ও জড়িয়ে রয়েছে।

ঋতুচক্র নিয়ে গোপনীয়তার কারণে অনেক মহিলাই তাঁদের অসুবিধার কথা প্রকাশ করেন না। ফলে বিভিন্ন ধরনে রোগে তাঁরা আক্রান্ত হন। এই বিষয়ে মানুষকে সচেতন করতেই 'প্যাডম্যান'-এর মতো ছবি বানিয়েছিলেন অক্ষয়।   

প্রসঙ্গত, এই মুহূর্তে 'মিশন মঙ্গল' ছবির প্রচারে ব্যস্ত রয়েছেন তাপসী। তিনি ছাড়াও এই ছবিতে দেখা যাবে অক্ষয় কুমার, বিদ্য়া বালান, সোনাক্ষা সিনহা ও শরমন যোশীর মতো অভিনেতাদের। ইন্টারনেট।