ঢাকা, ০৩ আগস্ট মঙ্গলবার, ২০২১ || ১৮ শ্রাবণ ১৪২৮
good-food
৮৫

বর্ষায় জামাকাপড়ের স্যাঁতসেঁতে গন্ধ দূর করবেন যেভাবে

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:৪৩ ১৯ জুলাই ২০২১  

বর্ষাকালে জামাকাপড় কাচা মানেই সেগুলি শুকোতে দেওয়া নিয়ে চিন্তা।কাপড় আলমারিতে এক টানা অনেক দিন রেখে দিলে তাতেও  ছত্রাক পড়ে যায়।  বর্ষাকালে কাপড়ে সাদা সাদা দাগ পড়ে যায়, যা আসলে ছত্রাক। এর থেকে বাজে গন্ধও বেরোয়। এই গন্ধ দূর করার কিছু প্রচলিত পদ্ধতি রয়েছে।  

 

অনেকেই অপরিস্কার কাপড়  একসঙ্গে ওয়াশিং মেশিনের ভেতর বা লন্ড্রির ঝুড়িতে রেখে দেন। অনেকগুলো জমলে পরে এসঙ্গে ধুতে দেন। এভাবে রাখলে বর্ষাকালে কাপড়ের দুর্গন্ধ আরও বেড়ে যায় তাই ময়লা কাপড় একসঙ্গে না রেখে বরং আলাদা আলাদা করে রাখা ভাল।
  

জীবাণু ও ছত্রাকের হাত থেকে পোশাক-কে বাঁচানোর জন্য, কাপড় কাচার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। কাপড় শুকনো করার জন্য কখন রোদ উঠবে তার জন্য অপেক্ষা না করে বরং ঘরেই, জানালার কাছাকাছি স্থানে বা পাখার নিচে কাপড় ঝুলিয়ে হাওয়া-বাতাসে শুকানো যায়।

 

বর্ষাকালে কাপড়ে সাদা সাদা দাগ পড়ে যায়,  জামাকাপড়ে ছাতা পড়ার দাগ যেমন দেখতে খারাপ লাগে, তেমনই বাজে গন্ধও বেরোয়। ডিটারজেন্টের সঙ্গে ভিনিগার ও বেকিং সোডা যোগ করলে জামাকাপড় কাচুন, ফাঙ্গাস দূর করতে ভিনিগার ও বেইকিং সোডা সবচেয়ে কার্যকর, দুর্গন্ধ দূর করতেও এই উপাদানগুলো ভাল কাজ করে।  

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর