ঢাকা, ২৪ নভেম্বর মঙ্গলবার, ২০২০ || ১০ অগ্রাহায়ণ ১৪২৭
good-food
৪৮

বাইডেনকে মোদির ফোন

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৫৬ ১৮ নভেম্বর ২০২০  

আগেই শুভেচ্ছা জানিয়েছিলেন। তবে জো বাইডেনের সঙ্গে কথোপকথন হয়নি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। অবশেষে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্টের সঙ্গে কথা বললেন তিনি। 

 

তার সঙ্গে করোনাভাইরাস মহামারী, জলবায়ু পরিবর্তন এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সহযোগিতার মতো বিষয় নিয়ে আলোচনা করেছেন মোদি। মঙ্গলবার রাত ১১টা ৪০ মিনিটে টুইটবার্তায় এসব কথা জানান তিনি।  

 

মোদি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ফোনালাপ সারলাম। তাকে ফোন করেছিলাম, অভিনন্দন জানালাম। ইন্দো-মার্কিন কৌশলগত সম্পর্ক আরও দৃঢ় করতে প্রত্যয় ব্যক্ত করলাম। করোনা মহামারী, জলবায়ু পরিবর্তন এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সহযোগিতা বৃদ্ধির ওপর জোর দিলাম। এসব বিষয়ে দু'পক্ষের অগ্রাধিকার এবং উদ্বেগ নিয়ে আলোচনা করলাম।

 

তবে মোদি ও বাইডেন আর কী কী বিষয়ে কথা বলেছেন কিংবা কি কি বিষয়ের ওপর জোর দিয়েছেন তা জানা যায়নি। সেসব নিয়ে বিস্তারিতভাবে কিছু জানানো হয়নি। কিন্তু দুই নেতার মধ্যে জলবায়ু পরিবর্তন নিয়ে বিস্তর আলোচনা হয়েছে-এটা নিশ্চিত। 

 

বিশেষত প্যারিস জলবায়ু চুক্তি নিয়ে। যেখানে কথিত ভারত ও চীন বেশি সুবিধা পায়। এর তীব্র বিরোধিতা করেন ডোনাল্ড ট্রাম্প। তার পরবর্তী মার্কিন প্রশাসন তাতে সমর্থন দেবে বলেই ধারণা করা হচ্ছে।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর