ঢাকা, ১৬ মে রোববার, ২০২১ || ২ জ্যৈষ্ঠ ১৪২৮
good-food
৬৯

বাড়িতে অফিসের কাজ, ঘাড়-কাঁধ-পিঠে ব্যথা, কী করবেন?

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:৫৭ ২১ এপ্রিল ২০২১  

গত বছর করোনা হানার পর থেকে বহু অফিস কর্মচারীদের বাড়ি থেকে কাজের কথা ঘোষণা করেছে। এতে অনেকেই হয়তো ভেবে নিয়েছিলেন, বাড়ি থেকে কাজ করার সুযোগ অনেকটা আরাম দেবে। প্রতিদিনের দৌড়ঝাঁপ নেই, ক্লান্তি নেই। 

 

তবে বছর ঘুরতে না ঘুরতেই এমন চিন্তাধারায় ছেদ পড়েছে। এখন হয়তো মনে হচ্ছে অফিসের কাজটা অফিসে হলেই ভালো হতো। কারণ অফিসের সব সুবিধা বাড়িতে কই। যেমন ধরুন চেয়ার, টেবিল, ল্যাপটপ রাখার সঠিক ডেস্ক অনেকের ঘরে নেই। ফলে যেখানে সেখানে বসেই  কাজ করতে বাধ্য হতে হচ্ছে। 

 

বেশিরভাগের কাছে নির্ধারিত ওয়ার্ক স্টেশন না থাকায় ঘাড়, কাঁধ ও পিঠে পেশির ব্যথায় নাজেহাল। এর প্রভাব পড়ছে কাজে। তবে চিন্তার কারণ নেই। কিছু সহজ উপায় মেনে চলুন, শরীর ফিট থাকবে-

 

টেবিল বা ওয়ার্ক স্টেশন না থাকলে কী করবেন-
প্রথমেই যা করবেন, সেটা হলো বাড়ি থেকে কাজ করার সময় অনেকক্ষণ চেয়ারে বসা এড়িয়ে চলুন, খাট বা সোফায় আরাম করে বসে, কখনও শুয়ে ল্যাপটপে কাজ করুন। মনে রাখতে হবে একটানা এক ঘণ্টা কখনই একভাবে বসে কাজ করবেন না। প্রতি ৩০ থেকে ৪০ মিনিটে ঘরের চারদিকে পায়চারি করতে থাকুন। এতে অস্বস্তি অনেকটা কমবে। 

 

আরেকটা জিনিস হলো কাজের সময় দরকারে লাগা ফোন, পেন, নোটপ্যাড ইত্যাদি হাতের কাছে রাখুন। যাতে এগুলো নেওয়ার সময় বেশি কষ্ট করতে না হয়। বেশিরভাগ মানুষ কাজের সময় ল্যাপটপ বা মোবাইলের দিকে একভাবে তাকিয়ে কাজ করেন।  ফলে তাদের ঘাড় ও চোখে চাপ পড়ে। তাই আরাম করে বসে শান্তভাবে ঘাড় নাড়াচড়া করে কাজ করুন।

 

কাজের সময়ে হাইড্রেটেড থাকুন। মানে কাজ করার সময় সঠিকভাবে পানি খাওয়া এবং সময় করে ওয়াশরুমে যাওয়া প্রয়োজনীয়। ঘরে বসে কাজ করার সময় বারবার একটু করে ব্রেক নিন। এতে চোখের ক্লান্তি দূর হবে। অলসতা আসবে না। কর্মক্ষমতা বাড়বে।

 

কাজের সময়ে যদি অনেক ফোন আসে, আর সেগুলো অফিসের গুরুত্বপুর্ণ কল হয়; তাহলে সেগুলো ধরতেই হবে। এতে ঘাড় ও হাতে ব্যথা অনুভব হতে পারে। এজন্য ফোন হেডসেট বা হ্যান্ডস-ফ্রি ডিভাইজ ব্যবহার করুন। এতে ভালো ফল পেতে পারেন।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর