ঢাকা, ১৯ জুন বুধবার, ২০২৪ || ৫ আষাঢ় ১৪৩১
good-food
৬৯

মোদির নতুন মন্ত্রী সভায় কে কোন দায়িত্বে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৭:৫৭ ১১ জুন ২০২৪  

ভারতের নতুন জোর সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৭১ জন মন্ত্রীকে নিয়ে রবিবার শপথ নিয়েছেন। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্ম নতুন মন্ত্রীদের শপথ পাঠ করান। মোদির নেতৃত্বে গঠিত তৃতীয় সরকারে ৩০ জন পূর্ণ মন্ত্রী, স্বাধীন দায়িত্বে পাঁচ প্রতিমন্ত্রী ও ৩৬ জন প্রতিমন্ত্রী রয়েছেন।

 

সোমবার বিভিন্ন মন্ত্রীদের দফতর বণ্টন করা হয়েছে। অমিত শাহ স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে রয়েছেন, প্রতিরক্ষামন্ত্রী হিসেবেও বহাল রয়েছেন রাজনাথ সিং। নিতিন গড়করি পরিবহন ও মহাড়ক মন্ত্রণালয়ের দায়িত্বে থেকে গেছেন। অজয় টামটা ও হর্ষ মালহোত্রা প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

 

মনোহর লাল খাট্টার

‘কাশ্মিরি মেয়েদের বিয়ে করে আনতে হরিয়ানার তরুণদের উস্কানি দেওয়া’ হরিয়ানার সাবেক মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার পেয়েছেন বিদ্যুৎ ও নগরোন্নয়ন মত বড় মন্ত্রণালয়। হরিয়ানার কর্নাল লোকসভা আসন থেকে জয় পেয়েছেন তিনি।

 

এইচডি কুমারস্বামী

জেডিএস নেতা এইচডি কুমারস্বামী কর্ণাটকের মাণ্ড্য আসন থেকে জয়ী হয়েছেন। কেন্দ্রীয় ভারী শিল্প ও ইস্পাত মন্ত্রী করা হয়েছে তাকে।

 

ধর্মেন্দ্র প্রধান

ওড়িশার সম্বলপুর লোকসভা আসন থেকে বিজয়ী ধর্মেন্দ্র প্রধানকে শিক্ষামন্ত্রী করেছেন নরেন্দ্র মোদী।

 

জিতনরাম মাঝি

এইচএএম পার্টির নেতা জিতনরাম মাঝিকে দেওয়া হয়েছে ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প মন্ত্রণালয়। বিহারের গয়া লোকসভা আসনের সংসদ সদস্য তিনি।

 

রাজীবরঞ্জন সিং

রাজীবরঞ্জন (লালন) সিংকে দেওয়া হয়েছে পঞ্চায়েতি রাজ, মৎস্য, পশুপালন, ডেয়ারি মন্ত্রণালয়। বিহারের মুঙ্গের আসন থেকে জেডিইউ এর টিকিটে লোকসভায় জিতেছেন তিনি।

 

সর্বানন্দ সোনোয়াল

আসামের সাবেক মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালকে দেওয়া হয়েছে জাহাজ, বন্দর ও জলপথ মন্ত্রণালয়।

 

কিঞ্জারাপু নাইডু

টিডিপির সংসদ সদস্য কিঞ্জারাপু রামমোহন নাইডুকে কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

 

বীরেন্দ্র কুমার

বীরেন্দ্র কুমারকে সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন মোদী। মধ্যপ্রদেশের টিকমগড় থেকে লোকসভার সদস্য হয়েছেন তিনি।

 

জুয়েল ওরাওঁ

কেন্দ্রীয় আদিবাসীবিষয়ক মন্ত্রী করা হয়েছে জুয়েল ওরাওঁকে।

 

প্রহ্লাদ জোশী

প্রহ্লাদ জোশীকে পেয়েছেন ক্রেতা সুরক্ষা, খাদ্য, জনবণ্টন মন্ত্রণালয়ের দায়িত্ব। ‘নবায়নযোগ্য জ্বালানি মন্ত্রণালয়েরও দায়িত্ব দেওয়া হয়েছে তাকে।

 

অশ্বিন বৈষ্ণব

অশ্বিনী বৈষ্ণব এবারও পেয়েছেন রেলমন্ত্রীর দায়িত্ব হাতে। তাকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ও দেওয়া হয়েছে। তথ্য প্রযুক্তি এবং বিদ্যুৎ সংযোগ মন্ত্রণালয় পেয়েছেন তিনি।

 

এ ছাড়া মোদীর মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন যারা, তাদের মধ্যে গিরিরাজ সিং বস্ত্র মন্ত্রণালয়, জ্যোতিরাদিত্য শিণ্ডে টেলিযোগাযোগ ও উত্তর-পূর্ব উন্নয়ন মন্ত্রণালয়।

 

ভূপেন্দ্র যাদব পেয়েছেন পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়, গজেন্দ্র সিং শেখাওয়াত পেয়েছেন সংস্কৃতি এবং পর্যটন, অন্নপূর্ণা দেবীর হাতে গেছে মহিলা ও শিশু, কিরেণ রিজিজুর দায়িত্বে পড়েছে সংসদবিষয়ক মন্ত্রণালয়।

বিশ্ব বিভাগের পাঠকপ্রিয় খবর