ঢাকা, ২৪ নভেম্বর মঙ্গলবার, ২০২০ || ১০ অগ্রাহায়ণ ১৪২৭
good-food
১৮১

যুক্তরাষ্ট্রে কোন রাজ্যে কত ইলেক্টােরাল ভোট

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৯:৪১ ৪ নভেম্বর ২০২০  

যুক্তরাষ্ট্রের মোট ৫০টি অঙ্গরাজ্য ও একটি ফেডারেল ডিস্ট্রিক্ট মিলিয়ে ইলেক্টরের সংখ্যা ৫৩৮। এই ইলেক্টরের সংখ্যা নির্ধারিত হয় পার্লামেন্টের (কংগ্রেস) উচ্চকক্ষ সিনেটের সদস্য এবং নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের সদস্য সংখ্যার অনুপাতে।

 

প্রত্যেকটি রাজ্যের সিনেটর সংখ্যা ২ এবং হাউস অব রিপ্রেজেনটেটিভসের সদস্য সংখ্যা রাজ্যের জেলাগুলোর সমান সমসংখ্যক। এ হিসেবে ৫০ রাজ্যে সিনেটর ১০০, হাউস অব রিপ্রেজেনটেটিভস’র সদস্য ৪৩৫ জন এবং ফেডারেল ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার জন্য নির্ধারিত ৩ ইলেক্টর মিলিয়ে মোট ইলেক্টর হয় ৫৩৮ জন।

 

বলা যায়, নির্বাচনের ফল প্রকাশের দিন (বেসরকারিভাবে) ৯ নভেম্বর সরাসরি প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর ভোট প্রাপ্তির দিকে লক্ষ্য রাখার পাশাপাশি ইলেক্টর নির্বাচনের দিকে সবার নজর থাকে। ইলেক্টর নির্বাচনই বড় ফ্যাক্টর। কোন রাজ্যে কত ইলেক্টোরাল ভোট,,,

আলবামা-৯, আলাস্কা-৩, আরিজোনা-১১, আরকানসাস-৬, ক্যালিফোর্নিয়া-৫৫, কোলোরাডো-৯, কানেক্টিকাট-৭, ডেলাওয়ের-৩, ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া-৩, ফ্লোরিডা-২৯, জর্জিয়া-১৬, হাওয়াই-৪, ইডাহো-৪, ইলিনয়-২০, ইন্ডিয়ানা-১১, আইওয়া-৬, কানসাস-৬, কেন্টাকি-৮, লুইজিয়ানা-৮, মাইনে-৪, ম্যারিল্যান্ড-১০, ম্যাসাচুসেটস-১১, মিশিগান-১৬, মিনেসোটা-১০, মিসিসিপি-৬, মিসৌরি-১০, মনটানা-৩, নেব্রাস্কা-৫, নেভাদা-৬, নিউ হ্যাম্পশায়ার-৪,

 

নিউজার্সি-১৪, নিউ মেক্সিকো-১৪, নিউইয়র্ক-২৯, নর্থ ক্যারোলিনা-১৫, নর্থ ডাকোটা-৩, ওহাইও-১৮, ওকলাহোমা-৭, অরেগন-৭, পেনসিলভানিয়া-২০, রোডে আইল্যান্ড-৪, সাউথ ক্যারোলিনা-৯, সাউথ ডাকোটা-৩, টেনেসে-১১, টেক্সাস-৩৮, উতাহ-৬, ভারমন্ট-৩, ভার্জিনিয়া-১৩, ওয়াশিংটন-১২, ওয়েস্ট ভার্জিনিয়া-৫, উইকনসিন ও উইয়োমিং-৩।

 

এই ৫৩৮ ইলেক্টর সংখ্যার মধ্যে সংবিধান ‍অনুযায়ী প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে ২৭০ ইলেক্টর ভোটের প্রয়োজন হবে। কেউ যদি জনপ্রিয়তার ভোটে এগিয়ে থাকেন, ইলেক্টর নির্ধারিত সংখ্যক জয়ী না হলে নির্বাচিত হতে পারবেন না। জনপ্রিয়তার ভোটে এগিয়ে থেকেও হারতে হয়েছে প্রার্থীকে এমন নজিরও ৪ বার ‍আছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে।