ঢাকা, ১১ ডিসেম্বর বুধবার, ২০১৯ || ২৬ অগ্রাহায়ণ ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
৯৪

শনিবার রংপুর-৩ আসন উপ-নির্বাচন

প্রকাশিত: ২০:২৪ ৪ অক্টোবর ২০১৯  


রাত পোহালেই শনিবার (৫ অক্টোবর)  রংপুর-৩ আসন উপ-নির্বাচন।জাতীয় পার্টির দুর্গখ্যাত রংপুর উপ-নির্বাচনের ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ইভিএম এ ভোট গ্রহণ চলবে। শনিবার রংপুরে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।
শুক্রবার  সকাল থেকে কেন্দ্রে পাঠানো হয়েছে ইলেকট্রিক ভোটিং মেশিন-ইভিএমসহ নির্বাচনী সরঞ্জামাদি। 

রংপুর সদর উপজেলার পাঁচট ইউনিয়ন, রংপুর সেনানিবাস ও রংপুর সিটি করপোরেশনের ২৫টি ওয়ার্ড (৯-৩৩) নিয়ে গঠিত রংপুর-৩ আসন। ভোট গ্রহণকে ঘিরে ৎ নেয়া হয়েছে পাঁচ স্তরের নিশ্ছিদ্র নিরাপত্তা। 

রংপুর-৩ শূন্য আসনে উপ-নির্বাচনে রিটার্নিং অফিসার ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি.এম সাহাতাব উদ্দিন জানান, এ আসনের ১৭৫টি কেন্দ্রে ভোট গ্রহণে ১৭৫ জন প্রিজাইডিং অফিসার দায়িত্বে থাকবেন। এছাড়াও প্রশিক্ষণপ্রাপ্ত ১০২৩ সহকারী প্রিজাইডিং অফিসার, ২০৪৬ জন পোলিং অফিসার থাকবে। ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম পদ্ধতিতে ১৭৫টি ভোটকেন্দ্রের ১০২৩টি গোপন কক্ষে ভোটগ্রহণ করা হবে।

তিনি আরও জানান, জাতীয় সংসদ-২১, রংপুর-৩ আসনে ভোটার ৪ লাখ ৪১ হাজার ২২৪ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ২০ হাজার ৮২৩ এবং নারী ভোটার ২ লাখ ২০ হাজার ৪০১ জন। ইভিএম পদ্ধতিতে ভোট প্রদানে রংপুরের ভোটাররা অভ্যস্ত। ইতোপূর্বে কয়েকটি নির্বাচনে ইভিএমে ভোট গ্রহণ করা হয়েছে।

এদিকে ভোট গ্রহণের আগের দিন থেকে ভোটের পরের দিন পর্যন্ত নির্বাচনী এলাকাতে ১৮ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে বলে জানা গেছে। এছাড়াও র‌্যাবের ২০টি ইউনিট, পুলিশ ও আনসারের ৩ হাজার সদস্য দায়িত্ব পালন করবে। নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ ও ভ্রমমাণ আদালত পরিচালনায় থাকবে ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চারজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

উপ-নির্বাচনে একজন স্বতন্ত্রসহ বিভিন্ন রাজনৈতিক দলের ছয় জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে ভোটারদের আলোচনায় রয়েছেন  জাতীয় পার্টির প্রার্থী রাহগির আল মাহি সাদ এরশাদ (লাঙ্গল), বিএনপি প্রার্থী রিটা রহমান (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ (মোটরগাড়ি-কার)। এছাড়াও এনপিপি’র শফিউল আলম (আম) গণফ্রন্টের কাজী মোঃ শহীদুল্লাহ বায়েজিদ (মাছ) এবং খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মন্ডল (দেওয়াল ঘড়ি) প্রতীক নিয়ে লড়ছেন।

উল্লেখ্য, জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ গত ১৪ জুলাই মারা গেলে দুইদিন পর রংপুর-৩ আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।
 


এই বিভাগের আরো খবর