ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৭ বৈশাখ ১৪২৮
good-food
৫৮

শ্যাম্পুর যেসব রাসায়নিক মারাত্মক ক্ষতিকর 

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:০৫ ২ এপ্রিল ২০২১  

প্রতিদিনই বাজারে আসছে নতুন সাবান বা শ্যাম্পু। অনেব পুরনো কোম্পানি নিত্যনতুন নামে নিয়ে আসছে পুরাতন প্রোডাক্টই। চলছে সেটার বিজ্ঞাপন। কিন্তু এর মধ্যে কতগুলো ভালো? কতগুলোই বা ক্ষতিকারক রাসায়নিকে ঠাসা?


হালের চিকিৎসকরা বলছেন, প্রতিদিন ব্যবহারের শ্যাম্পুর মধ্যে অনেকটিতেই গাদা রাসায়নিক থাকে, যা শরীরের জন্য খুব খারাপ। তাই শ্যাম্পু কেনার আগে কোন কোন রাসায়নিকমুক্ত দেখে নেবেন, রইল সেই তালিকা।

 

সালফেট
এটি এক ধরনের রাসায়নিক সাবান। বহু নামী শ্যাম্পু কোম্পানি নিজেদের প্রোডাক্টে তা ব্যবহার করে। হালে সালফেট নিয়ে সচেতনতা বাড়ার পর বহু কোম্পানি জোর গলায় ঘোষণা করছে, তাদের শ্যাম্পু সালফেটমুক্ত। কিন্তু কেন এই রাসায়নিক শরীরের জন্য ক্ষতিকারক? 


চিকিৎসকদের কথায়, সালফেটে ডাইঅক্সেন নামের উপাদান থাকে। এটি ক্যানসারের আশঙ্কা বাড়ায়। তাছাড়া কিডনিরও মারাত্মক ক্ষতি করে।


প্যারাবিন
শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করে এই রাসায়নিক। কিছু ক্ষেত্রে স্তনের ক্যানসারের পেছনে এর সক্রিয় ভূমিকার প্রমাণও পেয়েছেন চিকিৎসকরা। যদিও ক্যানসারের মতো অসুখ প্যারাবিন ঘটায়— এমন কথা এখনও প্রমাণ হয়নি। তবে এই রাসায়নিক যে শরীরের জন্য ক্ষতিকারক, তা প্রমাণিত।


ট্রাইক্লোসান
প্যারাবিনের মতোই এই রাসায়নিক হরমোনের ভারসাম্য নষ্ট করে। এর বাইরে আরও নানা ধরনের ক্ষতি করে এটি। রোগ-প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়, ওজন হ্রাস করে এবং শরীরে নানা ধরনের কোষের অনিয়ন্ত্রিত বৃদ্ধি ঘটাতে থাকে।


পলিইথিলিন গ্লাইকল বা পিইজি
আপনার শ্যাম্পুতে এই উপাদান আছে কি? কেনার আগে ভালো করে দেখে নিন। কারণ এটি শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক। ক্যানসারের মতো রোগও ডেকে আনতে পারে।


ফ্র্যাগ্রেন্স
যদিও এর আভিধানিক অর্থ সুগন্ধী। কিন্তু আসলে এটি বেশ কিছু রাসায়নিকের মিশ্রণ। পরিসংখ্যান বলছে, প্রায় ৩১০০ রকমের রাসায়নিকের ব্যবহার হয় ফ্র্যাগ্রেন্স হিসেবে। এর অনেকটাই শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক।

অপরাধ বিভাগের পাঠকপ্রিয় খবর