ঢাকা, ১৯ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১
good-food
১৮৬

আমদানির খবরে পেঁয়াজের দাম কেজিতে কমলো ২০ টাকা

লাইফ টিভি 24

প্রকাশিত: ১২:৩৭ ৫ জুন ২০২৩  

টানা এক মাস যাবত পিয়াজের বাজার লাগামহীন। নিত্যপ্রয়োজনীয় পণ্যটির দাম ৯০ টাকায় গিয়ে উঠে যায়।  বাধ্য হয়ে পিয়াজ আমদানির ঘোষণা দেয় সরকার। 
 সোমবার থেকে পিয়াজ আমদানি শুরু হওয়ার কথা রয়েছে। ব্যবসায়ীরা বলছেন, বাজারে পেয়াজের কোন সংকট ছিল না। একশ্রেণীর মজুতদার কৌশলে দাম বৃদ্ধি করে মুনাফা লুটেছে। আমদানী শুরু হলে পেয়াঁজের দাম কেজি ৬০ টাকায় নেমে আসবে। 
এদিকে আমদানীর খবরে রাজধানীর শ্যামবাজার, চট্টগ্রামের খাতুনগঞ্জ বাজার এমনকি হিলিতেও পেঁয়াজের ব্যাপক দরপতন ঘটেছে। সকালে যে পিয়াজ প্রতি কেজি ৯০ টাকা বিক্রি হয়েছে সন্ধ্যায় তা নেমে আসে ৭০ টাকায়।
চাকতাই-খাতুনগঞ্জ আড়তদার ব্যবসায়ী সমিতির সভাপতি আবুল কাসেম জানান, সকালে খাতুনগঞ্জে পাইকারিতে ৯০ টাকা করে পিয়াজ বিক্রি হয়। কৃষি মন্ত্রণালয় পণ্যটি আমদানির অনুমতি দিয়েছে- এমন খবর প্রকাশের পরপরই দাম কমতে শুরু করেছে। এখন কেজি ৭০ টাকায় বিক্রি হচ্ছে। 

আমদানির ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে দিনাজপুরের হিলিতে পিয়াজের দাম কেজিতে কমেছে ১৫ টাকা। রোববার (৪ মার্চ) সকাল থেকে বিকেল পর্যন্ত পাইকারিতে ৮৫ টাকা কেজি দরে পিয়াজ বিক্রি হলেও সন্ধ্যায়  ৭০ টাকায় নেমে আসে। সোমবার সকালে হিলিতে পেঁয়াজের দাম কেজিতে আরো ৫ টাকা কমে গেছে। 

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর