ঢাকা, ২৫ এপ্রিল বৃহস্পতিবার, ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১
good-food
৫৫৫

ঈদে ট্রেনের অগ্রীম টিকিট বিক্রি শুরু ১৪ জুন

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৪:০৮ ২৬ মে ২০২৩  

আগামী ১৪ জুন থেকে এই টিকিট বিক্রি শুরু করবে বাংলাদেশ রেলওয়ে। ঈদুল আজহার বাকি প্রায় এক মাস। যাত্রীদের স্বাচ্ছন্দ্যে গন্তব্যে পৌঁছাতে আসন্ন ঈদুল আজহায় এবারও দশদিন আগে ট্রেনের টিকিট অগ্রীম বিক্রি করবে বাংলাদেশ রেলওয়ে। একইসাথে ঈদুল আজহায় যাত্রীদের সুবিধার্থে ঢাকা-লালমনি রুটে নতুন একটি ঈদ স্পেশাল ট্রেন চালু করা হবে। 

ঈদুল ফিতরে স্টেশনগুলোতে যাত্রী চাপ কমাতে প্রথমবারের মতো বাংলাদেশ রেলওয়ে ঈদ যাত্রার ট্রেনের অগ্রীম টিকিট শতভাগ অনলাইনে বিক্রি করে। ঢাকা থেকে প্রতিদিন ২৮ হাজার ৭৭৮টি বিক্রি হয়েছে। যাত্রী সুবিধার্থে সেটি এবার আরও কয়েক হাজার টিকিটবাড়ানো হতে পারে।

 

সকাল ৮টা থেকে একযোগে ট্রেনের টিকিট বিক্রি শুরু হওয়াতে অনেকে ভোগান্তির শিকার হয়েছেন।  এবার ২টি সিডিউলে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করা হতে পারে বলে রেলওয়ে জানিয়েছে। আগামী ২৯ বা ৩০ জুন ঈদের তারিখ ধরে ট্রেনের টিকিট বিক্রির পরিকল্পনা করা হয়েছে। 

 

আগামী ২৯ জুন ঈদের দিন ধরে ২৪ জুনের টিকিট ১৪ জুন; ২৫ জুনের টিকিট ১৫ জুন; ২৬ জুনের টিকিট ১৬ জুন; ২৭ জুনের টিকিট ১৭ জুন এবং ২৮ জুনের টিকিট ১৮ জুন বিক্রি করা হতে পারে। অন্যদিকে ঈদ পরবর্তী ফিরতি টিকিটের ক্ষেত্রে ২ জুলাইয়ের টিকিট ২২ জুন; ৩ জুলাইয়ের টিকিট ২৩ জুন; ৪ জুলাইয়ের টিকিট ২৪ জুন; ৫ জুলাইয়ের টিকিট ২৫ জুন এবং ৬ জুলাইয়ের টিকিট ২৬ জুন বিক্রি করা হবে।

 

দুইটি সিডিউলে অনলাইনে টিকিট বিক্রির ক্ষেত্রে সকাল ৮টায় পশ্চিমাঞ্চলের সব আন্তঃনগর ট্রেন এবং দুপুর ১২টা থেকে পূর্বাঞ্চলের সব আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি করা হবে।  এবারও টিকিট ছাড়া কাউকে প্লাটফর্মে প্রবেশ করতে দেওয়া হবে না। 

 

এবারও বিভিন্ন রুটে ৮ জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করবে বাংলাদেশ রেলওয়ে। অবশ্য ঈদের আগে ঢাকা-চিলাহাটি রুটে নতুন এক জোড়া ট্রেন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

 

অনলাইনে দুই শিফটে টিকিট দেওয়ার বিষয়ে রেলের কর্মকর্তারা বলছেন, গত ঈদে অনলাইনে টিকিট বিক্রিতে সফল হওয়ায় এবারও সব আন্ত:নগর ট্রেনের অগ্রিম টিকিট অনলাইনে দেওয়া হবে।