ঢাকা, ০৫ মে রোববার, ২০২৪ || ২১ বৈশাখ ১৪৩১
good-food
২১৫

ডলারের বিপরীতে বিশ্বের সেরা মুদ্রা পাকিস্তানি রুপি

লাইফ টিভি 24

প্রকাশিত: ০১:০৯ ১ অক্টোবর ২০২৩  

বৈদেশিক মুদ্রার অবৈধ লেনদেন ও পাচার রোধে কঠোর পদক্ষেপ নিয়েছে পাকিস্তান সরকার। এতে ফলও হাতেনাতে পাওয়া গেছে। বিদায় নিতে যাওয়া সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে বিশ্বের সেরা মুদ্রা নির্বাচিত হয়েছে পাকিস্তানি রুপি।

 

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, গত ৩১ আগস্ট প্রতি ডলারের দাম ছিল ৩০৫ দশমিক ৫৪ রুপি। সেখান থেকে ২৮ সেপ্টেম্বর গ্রিনব্যাকের বিপরীতে মান বেড়ে দাঁড়িয়েছে ২৮৭ দশমিক ৭৪ রুপিতে। 

 

আলোচ্য মাসে ডলারের বিরুদ্ধে দর বেড়েছে ১৭ দশমিক ৮ পাকিস্তানি রুপি বা ৬ দশমিক ২ শতাংশ। এ নিয়ে সবশেষ টানা ১৭ কার্যদিবসে পাকিস্তানের মুদ্রার মূল্যমান বৃদ্ধি পেলো। 

 

এর মাঝে গত ৫ সেপ্টেম্বর ডলারপ্রতি দর ওঠে ৩০৭ দশমিক ১ রুপিতে। দেশটির ইতিহাসে যা ছিল সর্বকালের সর্বনিম্ন। সেই স্তর থেকে পাকিস্তানি মুদ্রার উত্থান ঘটেছে ৭ শতাংশ। 

 

আলোচিত মাসে ডলারের বিপরীতে সবচেয়ে ভালো পারফরম করা মুদ্রা হচ্ছে পাকিস্তানি রুপি। দ্বিতীয় স্থানে আছে মরিশাসের কারেন্সি মরিশান রুপি। তৃতীয় জায়গা দখল করেছে হংকংয়ের ডলার। এসময়ে উভয় মুদ্রার মূল্য ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ২ শতাংশ। 

 

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) পাকিস্তানের বিশ্ববিখ্যাত ব্রোকারেজ হাউস আরিফ হাবিব লিমিটেডের (এএইচএল) এক উপাত্তে এই পরিসংখ্যান পাওয়া গেছে।

 

অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, মার্কিন মুদ্রা ডলার পাচার এবং অবৈধ মজুত রোধে নানামুখী উদ্যোগ নিয়েছে পাক প্রশাসন। যার ফল হাতেনাতে মিলেছে। পাকিস্তানি রুপির মান ঊর্ধ্বমুখী হয়েছে।

 

এএইচএলের বিশ্লেষক সানা তৌফিক বলেন, পাকিস্তান থেকে অবৈধ পথে প্রতিবেশী দেশগুলোতে ডলার পাচার হতো। সেটা দমাতে সাঁড়াশি অভিযান চালিয়েছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। তাতে পাকিস্তানি রুপি ঊধ্বগতি পেয়েছে।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর