ঢাকা, ০৫ মে রোববার, ২০২৪ || ২২ বৈশাখ ১৪৩১
good-food
১৫০

দাম বেড়েছে ডিম-মুরগির

লাইফ টিভি 24

প্রকাশিত: ০৩:০৮ ১৪ অক্টোবর ২০২৩  

নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে দিশেহারা সাধারণ মানুষ। দেশের অন্যতম বৃহত্তম রাজধানীর কারওয়ান বাজারে ৬০ টাকার নিচে কোন সবজি পাওয়া যাচ্ছেনা। আবারও বেড়েছে ডিম ও মুরগির দাম। মাছ-মাংস আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে। যদিও সয়াবিন তেল ও চালের বাজার কিছুটা স্থিতিশীল। 

 

স্বল্প ও মধ্যম আয়ের মানুষের কাছে বাজারে আসা যেন আতংক হয়ে দাঁড়িয়েছে। নিত্য পণ্যের দামে নাভিশ্বাস অবস্থা ক্রেতাদের। যেকোনও ধরনের সবজি কিনতে হচ্ছে অন্তত ৮০ টাকায়; একমাত্র মুলা পাওয়া যাচ্ছে ৬০ টাকায়।

 

টমেটো ১৬০, ঢেঁড়স ৭০, সিম ১৭০, লাউ ১০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে কাঁচা মরিচের দাম কিছুটা কমে ১৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। দামের উর্ধ্বগতির জন্য চাহিদার তুলনায় সরবরাহ কম ও সিন্ডিকেটকে দায়ী করছেন ক্রেতা বিক্রেতারা।

 

নিম্ন আয়ের মানুষের পুষ্টির অন্যতম অনুষঙ্গ ডিমের উচ্চমূল্যে অস্থির বাজার। গত সপ্তাহের তুলনায় ডজন প্রতি ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। দেশী মুরগীর পাশাপাশি ব্রয়লার মুরগীর দামও উর্ধ্বমুখী। খাসি এগারোশ’ টাকা কেজি ও গরুর মাংস আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে। 

 

ভোজ্যতেল, ডালে কিছুটা স্বস্তি থাকলেও গরম মসলার বাজার চড়া। চালের মজুত থাকায় বাজার স্থিতিশীল আছে।এদিকে ইলিশ মাছ ধরা ও বিক্রিতে নিষেধাজ্ঞা থাকায় অন্যান্য দেশী মাছের দাম বেড়েছে। নদীর মাছের দাম আকাশছোঁয়া।

 

দ্রব্যমূল্যের উর্ধ্বগতির জন্য বাজারে ক্রেতার সংখ্যা কম- বলছেন বিক্রেতারা, আর দামের লাগাম টেনে ধরার আকুতি সাধারণ ক্রেতাদের।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর