ঢাকা, ০২ মে বৃহস্পতিবার, ২০২৪ || ১৯ বৈশাখ ১৪৩১
good-food
২৬৮

নভেম্বরে তফসিল, ভোটের দিন কেন্দ্রে যাবে ব্যালটপেপার

লাইফ টিভি 24

প্রকাশিত: ২০:৩৬ ৯ আগস্ট ২০২৩  

আগামী নভেম্বরের জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই নতুন অ্যাপস চালু করবে নির্বাচন কমিশন, যার মাধ্যমে মনোনয়ন পত্র দাখিল থেকে শুরু করে নির্বাচনের ফলাফল পর্যন্ত জানা যাবে। আর নির্বাচনের ব্যালট পেপার ভোটদের দিন সকালে কেন্দ্রে পাঠানো হবে।

 

বুধবার (৯ আগস্ট) নির্বাচন কমিশনার আনিছুর রহমান সাংবাদিকদের এসব তথ্য জানান। আগামী নির্বাচনের ব্যালট পেপার ভোটদের দিন সকালে কেন্দ্রে পাঠানো হবে বলেও জানান তিনি। 

 

নির্বাচনের আগে মনোনয়ন পত্র দাখিলের সময় অনেক প্রার্থীই নেতাকর্মীদের নিয়ে শোডাউন করে রিটার্নিং অফিসারের কার্যালয়ে যান। আবার অনেক ক্ষেত্রে প্রতিপক্ষের হুমকি, হামলার মতো ঘটনাও ঘটে। এসব বিভ্রাট এড়াতে এবারের জাতীয় সংসদ নির্বাচনে থাকছে মোবাইল অ্যাপসের মাধ্যমে মনোনয়ন পত্র দাখিলের সুযোগ। পাশাপাশি এই অ্যাপসে ভোটারের ভোটকেন্দ্রের তথ্য, নির্বাচনি কর্মকর্তাদের তথ্য এমনকি ভোটের ফলাফলের আপডেটও জানা যাবে। 

 

তবে অ্যাপস তথা অনলাইনে মনোনয়ন পত্র দাখিল বাধ্যতামূলক করা হচ্ছে না। এদিকে, ভোটের বেশি আগে ভোটকেন্দ্রে ব্যালট পেপার পাঠালে অপব্যবহারের আশঙ্কা থাকে। এজন্য আগামী জাতীয় সংসদ নির্বাচনে শুধুমাত্র দুর্গম এলাকাগুলো বাদে বাকি সব কেন্দ্রে ভোটের দিন ব্যালট পেপার পাঠানো হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন আনিছুর রহমান।নির্বাচনি অ্যাপস আপাতত ছয় বছরের জন্য চালু করা হচ্ছে বলেও জানান এই কমিশনার।

ভোটের সব খবর বিভাগের পাঠকপ্রিয় খবর