ঢাকা, ২৬ এপ্রিল শুক্রবার, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
good-food
১৩৩

বিশ্বকাপ ফাইনালে নীতি লঙ্ঘন, মেসিদের বিরুদ্ধে ফিফার তদন্ত শুরু

লাইফ টিভি 24

প্রকাশিত: ২৩:২৮ ১৪ জানুয়ারি ২০২৩  

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ফিফা। বিশ্বকাপ ফাইনালে দেশটির ফুটবলাররা অসদাচরণ এবং ফেয়ার প্লে লঙ্ঘন করেছেন-তদন্তে তা খতিয়ে দেখা হচ্ছে। মধ্যপ্রাচ্যভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। 


তদন্তের জন্য নিজেদের মিডিয়া এবং বিপণন বিধি উল্লেখ করেছে ফিফা। গত ১৮ ডিসেম্বর ফাইনালি লড়াইয়ের পর সাক্ষাৎকার অঞ্চলে দৌড়াদৌড়ি করে উচ্ছ্বসিত উদযাপন করেন লিওনেল মেসিরা। এতে বিধিবহির্ভূত কিছু হতে পারে-তদন্তে সেটা যাচাই করা হচ্ছে।

 

কাতারে লুসাইল স্টেডিয়ামে শ্বাসরুদ্ধকর ফাইনালে পেনাল্টি শুটআউটে কিলিয়ান এমবাপ্পের ফ্রান্সকে হারিয়ে দীর্ঘ ৩৬ বছর পর শিরোপা জেতে আর্জেন্টিনা। 

 

এর ৩ ঘণ্টা পর মেসির নেতৃত্বে আলবিসেলেস্তে খেলোয়াড়রা আনুষ্ঠানিক ইন্টারভিউ জোনে দৌড়াদৌড়ি করেন এবং নিজেদের থিম সং গেয়ে, নেচে উদযাপন করেন। আন্তর্জাতিক সম্প্রচার এবং প্রিন্ট মিডিয়ার সঙ্গে কথা বলা বন্ধ না করেই ক্ষীণ পার্টিশন দেয়াল ভেঙে ফেলেন তারা।

 

এটি শাস্তিমূলক অভিযোগ। যাতে ‘আপত্তিকর আচরণ এবং ফেয়ার প্লে নীতির লঙ্ঘন’ অন্তর্ভুক্ত। তবে এতে আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের কথা স্পষ্ট করে উল্লেখ করা হয়নি। বিশ্বকাপের সেরা গোলরক্ষক ছিলেন তিনি। 

 

পরে পুরস্কার বিতরণী মঞ্চে গোল্ডেন গ্লোভ হাতে নিয়ে অশ্লীল অঙ্গভঙ্গি করেন এমি। পরক্ষণেই যা ভাইরাল হয়ে যায় এবং ব্যাপক সমালোচনার মুখে পড়েন তিনি। 

 

অভিযোগ প্রমাণিত হলে কঠিন শাস্তি পেতে পারে এএফএ। তবে কবে নাগাদ এ রায় দেয়া হবে তা জানায়নি ফিফা।

খেলাধুলা বিভাগের পাঠকপ্রিয় খবর