ঢাকা, ৩০ এপ্রিল মঙ্গলবার, ২০২৪ || ১৬ বৈশাখ ১৪৩১
good-food
১০৩

যে কৌশলে ব্যাংক ম্যানেজার নেজাম উদ্দিনকে উদ্ধার করা হয়

লাইফ টিভি 24

প্রকাশিত: ০০:১৭ ৬ এপ্রিল ২০২৪  

সোনালী ব্যাংকের বান্দরবানের রুমা শাখার অপহৃত ম্যানেজার নেজাম উদ্দীনকে উদ্ধারের পর পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। শুক্রবার (৫ এপ্রিল) সকালে তাকে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

 

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, বৃহস্পতিবার (৪ এপ্রিল) বান্দরবানের রুমায় অপহরণের শিকার নেজাম উদ্দীনকে উদ্ধার করা হয়। এক্ষেত্রে মধ্যস্থতা করেছে র‌্যাব।

 

কীভাবে শাখা ব্যবস্থাপককে উদ্ধার করা হয়েছে সেই বিষয়ে জানতে চাইলে কমান্ডার মঈন বলেন, নেজাম উদ্দীনকে সরাসরি আমাদের হাতে দেয়নি সন্ত্রাসীরা। একটা নির্দিষ্ট জায়গায় তাকে রেখে গিয়েছিল তারা। আমরা ব্যাংক কর্মকর্তাকে সম্পূর্ণ সুস্থ ও নিরাপদে নিয়ে আসার চেষ্টা করেছি। সেভাবেই কৌশল এঁটেছিলাম। অবশেষে তাকে উদ্ধার করতে সক্ষম হয়েছি।

 

তিনি বলেন, নেজাম উদ্দীনকে উদ্ধারে আমাদের সমন্বিত প্রচেষ্টা ছিল। এক্ষেত্রে পুলিশ, সেনাবাহিনী, বিজিবির ভূমিকা ছিল। সবার লক্ষ্য ছিল, এই সাহসী ও নির্ভীক ব্যাংক কর্মকর্তাকে অক্ষত অবস্থায় উদ্ধার করা। এজন্য আমরা বেশ কিছু কৌশল অবলম্বন করি। সম্মিলিত নাগরিকদের সঙ্গে যোগাযোগ করেছি। তারা সবসময় এই এলাকায় শান্তি বজায় রাখতে চায়। সাধারণ জনগণের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছি। অপহরণের রাত থেকে তাকে উদ্ধারে আমাদের কার্যক্রম শুরু হয়।

 

র‌্যাব কর্মকর্তা বলেন, বিভিন্ন কৌশল আমরা অবলম্বন করেছি। সবার সহযোগিতা নিয়েছি। গোয়েন্দা সংস্থা সহায়তা করেছে। আমরা সন্ত্রাসীদের চিহ্নিত করার চেষ্টা করেছি। এসব কৌশলের মধ্যে গতকাল দুপুরে একটি কাজে আসে। সেই অনুসারে সন্ধ্যায় নেজাম উদ্দিনকে উদ্ধার করতে পারি। এজন্য সবার কাছে কৃতজ্ঞ আমরা।

 

গত মঙ্গলবার রাতে সোনালী ব্যাংকে হামলা চালায় বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সন্ত্রাসীরা। ব্যাংকের ভল্টের চাবি না পেয়ে তারাবির নামাজ চলাকালে মসজিদ থেকে নেজাম উদ্দিনকে অপহরণ করে তারা। এসময় ব্যাংকের নিরাপত্তায় নিয়োজিত পুলিশ ও আনসার সদস্যদের ১৪টি অস্ত্র লুট করে দুর্বৃত্তরা।

 

এর রেশ না কাটতেই পরদিন (বুধবার, ৩ এপ্রিল) দুপুর ১২টার দিকে থানচি বাজারে সোনালী ও কৃষি ব্যাংকে ডাকাতির ঘটনা ঘটে। এসময় সাধারণ গ্রাহক ও কর্মকর্তাদের অস্ত্র ঠেকিয়ে নগদ টাকা ও মোবাইল ফোন লুট করে ডাকাত দল।

অর্থনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর