ঢাকা, ২০ এপ্রিল শনিবার, ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১
good-food
১৮৮

২ লাখ ইভিএম কেনার প্রকল্প স্থগিত

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:৩১ ২৩ জানুয়ারি ২০২৩  

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দুই লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্প আপাতত স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত সোমবার নির্বাচন কমিশনার আনিসুর রহমান জানান, চলমান বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে প্রকল্পটি বাদ দেওয়া হয়েছে।

 

নির্বাচন কমিশন (ইসি) সচিব মোঃ জাহাঙ্গীর আলম জানান, কমিশনের বর্তমান আর্থিক সংকটের কারণেই ইভিএম প্রকল্পটি বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। তিনি বলেন, “কমিশনের হাতে থাকা তহবিল দিয়ে মাত্র ৫০ থেকে ৭০টি আসনে ইভিএম’র ব্যবস্থা করা সম্ভব। ফলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোট গ্রহণ হচ্ছে না ইসির।

 

অবশ্য ইসির কাছে বর্তমানে যে পরিমাণ ইভিএম রয়েছে, তা দিয়ে কত আসনে যন্ত্রটির মাধ্যমে ভোট গ্রহণ হবে, তা ফেব্রুয়ারির মধ্যে সিদ্ধান্ত নেওয়া হবে বলে ইসি সচিব জানান।

 

গত বছর নির্বাচন কমিশন ১৫০টি আসনে ইভিএম ব্যবহারের জন্য সরকারের কাছে প্রায় ৯ হাজার কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাব করে। নির্বাচন কমিশনাররা একাধিকবার বলেছিলেন, জানুয়ারির মাঝামাঝি প্রকল্পটি পাস হলে ইভিএম’র মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 

গত ৮ জানুয়ারি, নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা জানান, জানুয়ারির মাঝামাঝি ইভিএম স্কিম পাস না হলে আসন্ন সাধারণ নির্বাচনে ব্যালট পেপার ব্যবহার করেই ভোটগ্রহণ করা হবে।

ভোটের সব খবর বিভাগের পাঠকপ্রিয় খবর