ঢাকা, ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, ২০২১ || ১৩ ফাল্গুন ১৪২৭
good-food
৪৮

আঙুর না কিসমিস, কোনটি বেশি উপকারী?

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:১২ ২২ ফেব্রুয়ারি ২০২১  

কমবেশি সবাই জানেন, আঙুর থেকে তৈরি হয় কিসমিস। প্রথমটি আমরা ফল হিসেবে খাই। আর দ্বিতীয়টি হলো সেটিরই শুকনো রূপ। আঙুর রোদে বা বাতাসে শুকিয়ে কিসমিস বানানো হয়। বিভিন্ন রান্নায়ও ব্যবহৃত হয় এটি। বিশেষ করে পিঠে-পায়েসে অবশ্যই। 

 

এনার্জি বুস্টার হিসেবে পরিচিত কিসমিস। এটি পটাশিয়াম, আয়রন ও ক্যালসিয়ামে ভরপুর। এর থেকে আঙুরের পুষ্টিগুণ সম্পূর্ণ আলাদা। তাই কারও স্বাস্থ্যে কিসমিস ভালো তো কারও পক্ষে আঙুর।তবে অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, এ দুটির মধ্যে কোনটি বেশি ভালো? এ আর্টিকেলে এরই জবাব দেয়া হবে।

 

মিষ্টি 
আঙুর শুকালে তাতে চিনির পরিমাণ অনেক ঘন হয়। তাই কিসমিসে আঙুরের চেয়ে বেশি চিনি থাকে। যারা ডায়াবেটিসে ভুগছেন, তাদের জন্য এটি ক্ষতিকারক। 

 

অ্যান্টি-অক্সিড্যান্ট 
আমাদের স্বাস্থ্য ভালো রাখতে এবং বিভিন্ন রোগ থেকে দূরে রাখতে এটি খুবই গুরুত্বপূর্ণ। ফল শুকালে এর মধ্যে উপস্থিত যৌগ ঘন হয়। তাই আঙুরের চেয়ে কিসমিসে তিন গুণ বেশি অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। 

 

ক্যালোরি

সূক্ষ্মভাবে বিচার করলে দেখা যায়, আঙুরের চেয়ে কিসমিসে বেশি ক্যালোরি থাকে। কারণ এটি ফলের চেয়ে বেশি শুকনো হয়। ফলে ক্যালোরি ঘন হয়। তাই, চিনির মতোই ক্যালোরির ক্ষেত্রেও আঙুরের চেয়ে অনেক এগিয়ে কিসমিস।

 

ওজন কমাতে 
যারা ওজন হ্রাস করার চেষ্টা করছেন, তাদের জন্য কিসমিস দারুণ উপকারী। যদিও এতে ক্যালোরির মাত্রা বেশি থাকে। তবুও আঙুরের চেয়ে বেশি মাত্রায় মেদ ঝরাতে পারে কিসমিস।

 

কোনটি ভালো
কিসমিস না আঙুর, কোনটি বেশি স্বাস্থ্যকর? সাধারণত এটা নির্ভর করে  কোনও ব্যক্তির প্রয়োজনের ওপর। যদি অ্যান্টি-অক্সিডেন্টকে বেশি গুরুত্ব দেন, তাহলে কিসমিস সবচেয়ে ভালো। আবার যদি চিনির মাত্রা বেড়ে যাওয়া নিয়ে সমস্যা থাকে, তাহলে আঙুর খাওয়া শ্রেয়। এরপরও কোনও প্রশ্ন থাকলে চিকিৎসক কিংবা পুষ্টিবিদের পরামর্শ নিন।