ঢাকা, ২৩ অক্টোবর শুক্রবার, ২০২০ || ৮ কার্তিক ১৪২৭
good-food
৫৮

উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন সরিষার তেলের ফেসপ্যাক

লাইফ টিভি 24

প্রকাশিত: ২১:৫৫ ১৬ অক্টোবর ২০২০  

প্রত্যেক বাঙালির রান্নাঘরে থাকে সরিষার তেল। এটি বিভিন্ন রান্নায় ব্যবহার করা হয়। এছাড়া এর অনেক ওষুধি গুণ আছে। এ তেল খাবারের স্বাদ দ্বিগুণ করে। পাশাপাশি ছোটখাটো সমস্যাতে প্রয়োগ করা যায়। 

 

কিন্তু আপনি কি জানেন সরিষার তেল রূপচর্চায়ও ব্যবহৃত হয়? হ্যাঁ ঠিকই শুনেছেন। এটি ত্বক, চুলের পরিচর্যাতেও ব্যবহার করা হয়। এ তেল দিয়ে মালিশ করলে মুখমুণ্ডলের অনেক উপকার হয়। আসুন জেনে নেয়া যাক, সরিষার তেলের ফেসপ্যাক সম্পর্কে। যা ব্যবহারের ফলে মুখের বিভিন্ন দাগ এবং পিগমেন্টেশন দূর হয়। 

 

ফেসপ্যাক বানানোর পদ্ধতি
২ চামচ সরিষার তেল, ১ চামচ বেসন, ১ চামচ দই এবং আধা চামচ লেবুর রস নিন। বাটিতে সেগুলো ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। তা মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। খানিক পর অবশ্যই মুখে ময়েশ্চারাইজার লাগান। 

 

ট্যান দূর 
সূর্যের প্রখর তাপ থেকে বাঁচতে অনেকে সানস্ক্রিন ব্যবহার করেন। তবে প্রতিদিন রোদে বেরোনোয় ত্বকে ট্যান পড়ে। এ ফেসপ্যাক প্রয়োগ করলে তা কমে যায়। এর উপাদান হলো লেবু। এতে ভিটামিন সি রয়েছে, যা ত্বকের ট্যান দূর করতে খুবই সহায়ক। 

 

উজ্জ্বল ত্বক
সরিষার তেল লাগালে ত্বকের ডার্ক স্পট কমে। পাশাপাশি উজ্জ্বল হয়। রাতে শোয়ার সময় সরিষা ও নারকেল তেল মিশিয়ে মুখে লাগান। কিছু দিন যেতেই উপকার পাবেন।

 

ফাটা ঠোঁট
শীত আসছে, এ মৌসুমে ঠোঁট শুকায়। লিপ বাম বা পেট্রোলিয়াম জেলি প্রয়োগ করলে তা ১-২ ঘণ্টা নরম থাকে। কিন্তু এরপর আবার একই সমস্যা দেখা দেয়। তাই রাতে ঘুমানোর আগে নাভিতে সরিষা তেলের কয়েক ফোঁটা দিন। এতে ঠোঁট ফাটার সমস্যা দূর হবে।