ঢাকা, ১৮ অক্টোবর শুক্রবার, ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
১০৯

কংগ্রেস সভাপতির পদ ছাড়লেন রাহুল গান্ধী

প্রকাশিত: ২০:৫৯ ৩ জুলাই ২০১৯  


ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি পদ থেকে পদত্যাগ করেছেন রাহুল গান্ধী। পদত্যাগপত্রে দেশটির সবশেষ সাধারণ নির্বাচনে পরাজয়ের দায়িত্বভার নেয়ার কথা উল্লেখ করেছেন তিনি।

অবশ্য এর আগেই পদত্যাগ করার আগ্রহের কথা ঘোষণা করেছিলেন রাহুল। তবে কংগ্রেস নেতারা আশা করছিলেন, তিনি সেই সিদ্ধান্ত বদলাবেন।

রাহুল গান্ধীর বাবা, দাদি দাদির বাবা- সবাই ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

পদত্যাগপত্রে তিনি উল্লেখ করেছেন, ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নিয়ে তার কোন ''ঘৃণা বা ক্ষোভ'' নেই। তবে দেশটি নিয়ে তাদের দৃষ্টিভঙ্গির বিষয়টিকে তার শরীরের প্রতিটি কোষ বিরোধিতা করে। এটি বিভেদ ঘৃণার ওপর প্রতিষ্ঠিত হয়েছে।

রাহুল নির্বাচনের নিরপেক্ষতা নিয়েও প্রশ্ন তুলেছেন। তিনি বলেছেন, শুধু একটি রাজনৈতিক দলের বিরুদ্ধেই তাদের লড়তে হয়নি। রাষ্ট্রের পুরো ব্যবস্থার সঙ্গে লড়তে হয়েছে।

সবশেষ নির্বাচনে নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি ব্যাপক বিজয় পেয়েছে। তাদের বিপুল বিজয় বিরোধী দল পণ্ডিতদের হতবাক করে তুলেছে। তারা আশা করেছিলেন, নির্বাচনের ফলাফলে পার্থক্য হবে সামান্য।

২০১৪ সালে নির্বাচনে কংগ্রেস শোচনীয়ভাবে পরাজিত হয়। তবুও দলটির সামনে ছিলেন রাহুল। ওই নির্বাচনে ৫৪৩ আসনের মধ্যে কংগ্রেস মাত্র ৪৪টি আসনে জয় পায়। বছর তারা আসন পেয়েছে ৫২টি।

উত্তর প্রদেশে পারিবারিক আসন আমেথির আসনেও পরাজিত হয়েছেন রাহুল। শুধু কেরালা রাজ্যের একটি আসনে জয় পাওয়ায় এমপি হয়েছেন তিনি।

অভিযোগ রয়েছে, বিজেপি ক্ষমতায় আসার পর মোদির শক্তিশালী নেতৃত্বে দলটি সংখ্যালঘুদের ওপর হামলা এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে দুর্বল করে তুলেছে। যদিও এসব অভিযোগ নাকচ করে দিয়েছে দলটি।


এই বিভাগের আরো খবর