ঢাকা, ২০ এপ্রিল মঙ্গলবার, ২০২১ || ৭ বৈশাখ ১৪২৮
good-food
৪৮

গরমের রাতে ত্বকের যত্নে

লাইফ টিভি 24

প্রকাশিত: ১১:০৪ ৭ এপ্রিল ২০২১  

গ্রীষ্ম এলেই আস্তে আস্তে বাড়তে থাকে ত্বকের নানা সমস্যা। আর্দ্রতায় ভরা প্যাচপ্যাচে গরমে ত্বক যেমন শুকিয়ে যায় দ্রুত, তেমনই কালচে ছোপ, ট্যান, সূর্যের তাপে ফুসকুড়ি ইত্যাদি বাড়তে থাকে। তবে শুধু গরমকালে ত্বকের বিশেষ যত্নে নয়, কয়েকটি নিয়ম মেনে চললে সারাবছর ত্বকের নানা সমস্যা সহজেই এড়িয়ে যাওয়া সম্ভব।


যারা এসিতে থাকেন তাদের ক্ষেত্রে ত্বকের যত্ন নেওয়া আরো জরুরি। কারণ সারাদিন এসিতে থেকে ত্বক শুকিয়ে যায়। আবার রাত্রিবেলা বাড়ি এসে তাতে ঘুমানোতেই বাড়ে শুষ্কতা। আবার পাবেন চকচকে ত্বক। নিচে রইলো এই নিয়ে টিপস। আসুন এগুলোর বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক-


১. সারাদিনের পর কখনই মেকআপ না তুলে রাতে ঘুমাতে যাবেন না। তা না তুলে ঘুমালে ত্বকের রোমকূপ ঘণ্টার পর ঘণ্টা বন্ধ হয়ে আটকে থাকে। ফলে ত্বকের মারাত্মক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। আবার ফুসকুড়ি ব্রণ দেখা দিতে পারে। এতে ত্বক নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। তাই রাতে ঘুমানোর আগে ভিটামিন-ই সমৃদ্ধ কোনও মেকআপ রিমুভার ব্যবহার করে ত্বক পরিষ্কার করে নিন। লিকুইড রিমুভার বা ক্লিনজিং মিল্ক ব্যবহার করতে পারেন।েএরপর পানি দিয়ে মুখ ধুয়ে শুকনো করে মুছে নিন।


২. এবার মুখে ব্যবহার করুন কোনো টোনার। কারণ মুখ ধোওয়ার পর শুকিয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। টোনার নিয়মিত লাগালে ত্বকের পিএইচ ব্যালান্স বজায় থাকবে।


৩. ত্বক ভালো করে ময়েশ্চারাইজ করাও খুব জরুরি। তবে যেকোনো ময়েশ্চারাইজার দিয়ে তা করবেন না। ভালো কোনো নাইট ক্রিম ব্যবহার করুন। সেটা মুখে ভালো করে লাগিয়ে নিয়ে ত্বকে মিনিট পাঁচেক মালিশ করুন হাত দিয়েই আস্তে আস্তে।


৪. সেই সঙ্গে ঠোঁটও সুন্দর রাখতে ভুলবেন না। ঠোঁটে যে লিপস্টিক লাগিয়েছিলেন তা তুলে নিয়ে হালকা কোনো লিপ বাম লাগিয়ে ঘুমাতে যাবেন। এতে ঠোঁট শুকিয়ে যাবে না।

৫. হাতেও অল্প ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর