ঢাকা, ১৬ মে রোববার, ২০২১ || ২ জ্যৈষ্ঠ ১৪২৮
good-food
১৫৪

গরমে সুস্থ থাকতে...

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৬:৪৬ ২২ এপ্রিল ২০২১  

শুরু হয়ে গেছে গরমের উত্তাপ। উত্তাল গোটা দেশ। মানুষজন রীতিমতো ভয় পাচ্ছেন রোদে বাইরে বের হতে। কিন্তু কাজের তাগিদে অফিস যেতেই হচ্ছে। ফলে ক্লান্তি, মেজাজ, ঘাম সঙ্গী হচ্ছে। গরমে শরীরে নানা অস্বস্তি শুরু হয়। ফলে অসুস্থ হয়ে পড়েন অনেকে। একটুতেই ক্লান্ত হয়ে পড়েন কেউ কেউ। সব কাজে অনীহা দেখা দেয়। কেন এমন হয় কিংবা এ থেকে পরিত্রাণের উপায়ই কী সেই বিষয়ে জানা দরকার সবার।

 

ঘুম কম
এ সময়ে গরম লাগার কারণে ঘুমের পরিমাণ কমে যায়। শরীরে মেলাটনিনের সংখ্যা কমে গেলে ঘুম আসতেও দেরি হয়। যেহেতু গরমে দিন বড় হয়, এ জন্য রাতে শরীরকে তা মানিয়ে নিতে সময় দিতে হবে। ঘুম আসতে দেরি হবে এ কারণে। তবে সঠিক নিয়ম মেনে চলুন। ঘুমের অন্তত দুই ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিতে হবে। ঘুমের সময় সঙ্গে বা মাথার কাছে ফোন বা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস রাখবেন না।

 

শরীরে তাপমাত্রার সমস্যা
বাড়ি থেকে হঠাৎ চড়া রোদে বাইরে বের হলে তৈরি হয় সমস্যা। শরীর হুট করে বাইরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে হিমশিম খেয়ে যায়। আবার রোদ থেকে এসে এসিতে বা ফ্যানের তলায় বসবেন না। তাতেই জ্বর, ঠাণ্ডা লাগা, মাথা ধরার মতো সমস্যা হতে থাকে। এ জন্য সঠিক প্রটেকশন নিয়ে তারপর বাইরে বের হওয়ার চেষ্টা করুন।

 

ক্লান্তি
মেলাটনিন শরীরের জন্য খুব জরুরি। অতিরিক্ত গরমে তা উৎপাদন কমে যায়। তার মাত্রা কমে গেলে শরীরের ক্লান্তিভাব আসতে থাকে। কারণ, গরমে শরীর ঠাণ্ডা রাখার জন্য ঘাম হওয়ার প্রয়োজন আছে। আর সেটা করতে শরীরের যথেষ্ট পরিশ্রম করতে হয়। তাই শরীর অল্প পরিশ্রম করলেই ক্লান্ত হয়ে যায়। এ জন্য রোদে বের হওয়ার আগে ছাতা ও সানগ্লাস ব্যবহার করতে হবে। ঢিলেঢালা সুতির পোশাক পরতে হবে। 

 

পানিশূন্যতা

এই করোনাকালে মাস্ক আবশ্যক। এটি এক হিসেবে রোদ থেকে মুখ রক্ষা করবে। সবচেয়ে বড় কথা, পানি আছে-এমন ফল এসময় বেশি বেশি খেতে হবে। শশা, তরমুজ, আম খুবই ভাল। শরীর ঠাণ্ডা রাখে, সেই সঙ্গে ত্বকও সুস্থ রাখে। বাইরে বের হওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। ঠাণ্ডা পানিতে গোসল করতে হবে। সর্বোপরি, পানি পান করতে হবে প্রচুর।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর