ঢাকা, ২৪ নভেম্বর মঙ্গলবার, ২০২০ || ৯ অগ্রাহায়ণ ১৪২৭
good-food
৮৮

ঘুমানোর আগে খান দুধ-খেজুর, ফল মিলবে সপ্তাহেই

লাইফ টিভি 24

প্রকাশিত: ২২:৪০ ১৬ নভেম্বর ২০২০  

দুধের অনেক উপকারিতা রয়েছে। খেজুরও কোনো অংশে কম নয়। তাই গরম দুধে খেজুর মিশিয়ে খেতে পারলে অনেক উপকার পাওয়া যায়। সকালের নাস্তায় অনেকেই খেজুর খান। আবার রাতে ঘুমাতে যাওয়ার আগে অনেকের এক কাপ গরম দুধ খাওয়ার অভ্যাস আছে। 

 

এই অভ্যাসে সামান্য বদল আনুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে এক কাপ বা এক গ্লাস গরম দুধে দুটি খেজুর ফেলে খান। কোষ্ঠকাঠিন্য থেকে দৃষ্টিশক্তি সব সমস্যার সমাধান হবে। এছাড়া ত্বক ভালো থাকবে, বারবার ঠাণ্ডা লাগবে না, সেই সঙ্গে ঘুমও ভালো হবে। 

 

খেজুরে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যা বিভিন্ন রোগ-প্রতিরোধে সাহায্য করে। মন ভালো রাখতেও উপকারী দুধ-খেজুর। একসঙ্গে খেলে যে যে উপকারিতা পাবেন-

 

শরীরে শক্তি জোগায়

খেজুরে রয়েছে প্রাকৃতিক শর্করা। দুধে রয়েছে ক্যালসিয়াম ও ভিটামিন সি। একসঙ্গে দুটি মিশলে পুষ্টিগুণ বেড়ে যায় অনেক। তাই দুধের মধ্যে খেজুর মিশিয়ে খান। শরীর দুর্বল লাগা, মাথা ঘোরা থেকে মুক্তি পাবেন। যারা জটিল কোনও অসুখে ভুগছেন, তারা দুধ-খেজুর খেলে ভালো ফল পাবেন। পেট পরিষ্কার থাকবে।

 

চোখের সমস্যা দূর করে

অল্প বয়সেই অনেকেই চোখে ঝাপসা দেখেন। বয়স হলে চোখে ছানি পড়ার মতো সমস্যা অনেকেরই হয়। তাই দৃষ্টিশক্তি ভালো রাখতে খেজুর-দুধ খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। চোখে আঞ্জনির সমস্যায়, যারা একটানা কম্পিউটারের সামনে কাজ করেন, তাদেরও দুটি খেতে বলছেন তারা।

 

ওজন বাড়ায়

অনেকেই আছেন ওজন বাড়াতে চান। কিন্তু ওষুধ, খাবার খেয়েও কাজ হচ্ছে না। তারা এই খেজুর-দুধ খেতে পারলে ভালো হবে। কারণ, এটি খুবই স্বাস্থ্যকর। টানা বেশ কয়েক সপ্তাহ খেলে ওজন বাড়বে। শরীরে কোষ বৃদ্ধি পাবে।

 

ডায়াবেটিসে উপকারী

দুধ-খেজুর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য বেশ উপকারী। অনেকে দুধে ভেজানো খেজুর খান। এছাড়া হাড় শক্তিশালী করে দুধ-খেজুর। মাংসপেশী তৈরি করতেও খুব সাহায্য করে দুধ।

 

ত্বক ও চুলের জন্য কার্যকর

দুধ-খেজুর ত্বক এবং চুলের জন্য খুব উপকারী। ত্বকের দাগ ছোপ দূর করে। ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা আবার ফিরিয়ে আনে। এর ভিটামিনের চাহিদা পূরণ করে। যাদের অতিরিক্ত চুল পড়ছে, তারাও একবার খেয়ে দেখতে পারেন এই খেজুর-দুধ।