ঢাকা, ১৪ নভেম্বর বৃহস্পতিবার, ২০১৯ || ২৯ কার্তিক ১৪২৬
LifeTv24 :: লাইফ টিভি 24
২৬৯

চীন ভ্রমণে যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি 

প্রকাশিত: ১০:৪০ ৪ জানুয়ারি ২০১৯  


চীন সফরের ক্ষেত্রে ‘বাড়তি সতর্কতা’ অবলম্বনের জন্য মার্কিন নাগরিকদের পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। চীনে কানাডা ও যুক্তরাষ্ট্রের কয়েকজন নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের প্রেক্ষাপটে এ সতর্কতা দেয়া হলো।

মার্কিন প্রশাসনের সতর্ক বার্তায় অভিযোগ করা হয়েছে, ইচ্ছাকৃতভাবে চীন সেদেশে বসবাসরত মার্কিন নাগরিকদেরকে দেশ ত্যাগে বাধা দিচ্ছে।
চীনে দুই কানাডীয় নাগরিক আটক রয়েছেন। তারা হলেন, সাবেক কূটনীতিক মাইকেল কোভরিগ ও ব্যবসায়ী মাইকেল স্পাভোর। সম্প্রতি চীন ও কানাডার সম্পর্কে টানাপড়েন শুরুর পর গত মাসে তাদের গ্রেফতার করা হয়।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) চীনের শীর্ষ প্রসিকিউটর বলেছেন, ‘সন্দেহাতীতভাবে তারা আইন লঙ্ঘন’ করেছে। আলাদাভাবে, ‘অর্থনীতি সংশ্লিষ্ট অপরাধ’ সংঘটনের অভিযোগ দায়ের করা হয়েছে তিন মার্কিন নাগরিকের বিরুদ্ধে। নভেম্বর থেকে তাদের ওপর চীন ত্যাগে নিষেধাজ্ঞা জারি রয়েছে। এর মধ্যেই মার্কিন নাগরিকদের জন্য চীন সফরে বাড়তি সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বিবৃতিতে সতর্ক করে বলা হয়, ‘অভিযোগের ব্যাপারে তথ্য অথবা কনস্যুলার সুবিধা না দিয়েই মার্কিন নাগরিকদের আটক করা হতে পারে।’