ঢাকা, ২৩ অক্টোবর শুক্রবার, ২০২০ || ৮ কার্তিক ১৪২৭
good-food
৮০

চুল-ত্বক ভালো রাখতে কফির বিকল্প নেই

লাইফ টিভি 24

প্রকাশিত: ১৯:৩০ ১০ অক্টোবর ২০২০  

কফির কাপে চুমুক দিয়ে শুরু হয় নতুন দিন। তবে শুধু সকালেই নয়, ক্লান্তিভাব দূর কিংবা মুড ফ্রেশ করতে অনেকে এ পানীয় পান করেন। কিন্তু আপনি কি জানেন, কফি ত্বক ও চুলের যত্নে দারুণ কার্যকর? 

 

এতে থাকা ক্যাফেইন চুলের যত্নে অনন্য। এর হেয়ার প্যাক নিয়মিত ব্যবহারে বাড়ে চুলের বৃদ্ধি। এছাড়া চুল পড়া কমাতেও সাহায্য করে। তাহলে জেনে নিন রুপচর্চায় কফি কীভাবে ব্যবহার করবেন-

 

# চোখের তলায় কালি পড়লে মুখের সৌন্দর্য নষ্ট হয়। চোখের নিচে কফির পেস্ট লাগান। এতে ডার্ক সার্কেল কমবে। 

 

# কফিতে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ক্লোরোজেনিক অ্যাসিড থাকে, যা ব্রণ দূর করতে সাহায্য করে। মুখে ব্রণ হওয়ার কারণ হলো অয়েল ও ডেড স্কিন সেল। কফি দিয়ে ত্বক স্ক্রাব করলে ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়। 

 

স্ক্রাবটি তৈরি করতে কফি পাউডার এবং নারকেল তেল নিন। এগুলো ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করুন।েএরপর তা মুখে লাগান। স্ক্রাব করার পর পেস্টটি ৫ মিনিট মুখে রাখুন। অতপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। 

 

# কফি ব্যবহারের ফলে পায়ের ডেড স্কিন দূর হয়, যা পা পরিষ্কার রাখে। এতে ক্যাফেইন পাওয়া যায়, যা ব্লাড সার্কুলেশনের উন্নতি করে। দুই টেবিল চামচ কফি পাউডার, দুই টেবিল চামচ চিনি এবং এক টেবিল চামচ নারকেল তেল ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি স্ক্রাবার হিসেবে পায়ে লাগিয়ে ২০ মিনিট স্ক্রাব করুন। সপ্তাহে ৪বার করলেই ফল পাবেন। 

 

# চুলের রঙ ব্রাউন করার জন্য কফি ব্যবহার করতে পারেন। একটি বড় কাপের পরিমাণ কফি ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে ব্রাশের সাহায্যে এ লিক্যুইড নিজের চুলে লাগান। পরে শাওয়ার ক্যাপ দিয়ে ৪৫ মিনিট মাথা ঢেকে রাখুন। এরপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে কফি লাগালে চুল ব্রাউন হবে। 

 

# চুল স্ক্রাব করতেও কফি ব্যবহার করা যায়। এটি দিয়ে স্ক্রাবিং করলে চুল ভালো থাকে। কফি স্ক্রাবিং করলে ত্বকের পিএইচ লেভেলের ভারসাম্যতা বজায় থাকে। স্ক্রাব করার পরে ঠাণ্ডা পানিতে মাথা ধুয়ে ফেলুন।